June 16, 2024
শিরোনাম

কর্মব্যস্ত দুস্থ মা-বাবার চিন্তা কমাতে শিশুদের জন্য ডে-কেয়ার সেন্টারের উদ্বোধন

নিউটাউন: মা পরিচারিকার কাজ করেন বাবা ভ্যান-রিকশা চালান, তাদের বাচ্চাদের প্রাথমিক শিক্ষা দানের জন্য ও বাবা-মায়ের চিন্তা দূর করতে নিউটাউনে উদ্বোধন হল ডে-কেয়ার সেন্টার। যার নাম দেওয়া হয়েছে ‘ফুলঝুরি’। বুধবার এই ডে-কেয়ার সেন্টারের উদ্বোধন করেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। সঙ্গে ছিলেন এনকেডিএ চেয়ারম্যান দেবাশীষ সেন।

নিউটাউনের পার্শ্ববর্তী এলাকা যেখানে বাচ্চার বাবা-মা কাজের সাথে যুক্ত রয়েছে। যেমন যে সব মহিলারা পরিচারিকার কাজ করেন বাবা ভ্যান, রিকশা চালান তাদের বাড়ির ছেলে মেয়েরা যখন ছোট থাকেন তখন তাদের খুব সমস্যা হয়।যারা আইটি সেক্টরে কাজ করেন তাদের জন্য অনেক কমার্শিয়াল ক্রেসে বা প্রি স্কুল এক্টিভিটি হয়েছে। চতুর্দিকে দেখা যাচ্ছে জি কিডসের মত সুন্দর জায়গায় ওই বাচ্চা সুযোগ পাচ্ছে কিন্তু অন্যদিকে এরা বঞ্চিত হচ্ছে। সেই কারণে হেঁটে যাওয়া যায় এমন জায়গায় এই ডে-কেয়ার সেন্টার করা হয়েছে। কাজে যাওয়ার আগে এখানে পৌঁছে দেওয়া ও বাড়ি ফেরার পথে নিয়ে যাওয়ায় বাবা-মায়ের কাজ। পারদর্শী এনজিও কে দিয়ে এখানে বাচ্চাদের দেখভাল করা হচ্ছে। সব রকম সুবিধা বিনা খরচায় দেওয়া হচ্ছে।

এটা মূলত এক্সপেরিমেন্ট টাইপ। কারণ শহর অঞ্চল ও গ্রাম অঞ্চলের পরিস্থিতি অন্যরকম। আইসিডিএস ও অঙ্গনওয়াড়ি গ্রাম অঞ্চলে সুন্দর কাজ করছে। কিন্তু শহরের বাবা মায়ের ডিম্যান্ড অন্য রকম। তাদের বাচ্চাদের চাহিদাও অন্যরকম। সুতারং কি করলে এদের চাহিদা পূরণ হয় সেটার জন্য এই এক্সপেরিমেন্ট। এই এক্সপেরিমেন্ট থেকে একটা মডেল তৈরি হবে। এই মডেল এনকেডিএ করার পর এটা নিয়ে আইসিডিএস সোশ্যাল ওয়েলফেয়ার বিভিন্ন জায়গায় যাওয়া হবে। উদ্দেশ্য একটাই, স্মার্ট সিটি সবার জন্য কিন্তু গ্রাম ও শহর অঞ্চলের চাহিদা ভিন্ন রকম। মিলমিশটা কি করে করা যায় সেই দিকে এগোচ্ছে। আগামীতে সব দিকে এমন ডে-কেয়ার সেন্টার করার চিন্তা ভাবনা রয়েছে।

error: Content is protected !!