উত্তর দিনাজপুর জেলা জুড়ে তৃণমূলের ঝড়




উত্তর দিনাজপুর, ১৮ মে: ঘাসফুলের ঝড়ে উত্তর দিনাজপুরে উড়ে গেল বাম ও কংগ্রেস। তবে অনেক পিছিয়ে থেকেও দ্বিতীয় স্থানে উঠে এল বিজেপি। জেলাপরিষদের ২৬ টি আসনের মধ্যে ২৩ টি আসনে জয়লাভ করে জেলাপরিষদ গঠন করতে চলেছে তৃণমূল কংগ্রেস। জেলার ৯টি পঞ্চায়েত সমিতির মধ্যে ৮টি দখল করে নিয়েছে তৃণমূল। ১টি পঞ্চায়েত সমিতি ত্রিশঙ্কু হয়েছে। ৯৮টি গ্রামপঞ্চায়েতের মধ্যে তৃণমূলের দখলে এসেছে ৫৫টি, ত্রিশঙ্কু ২৬টি, বিজেপি ১৫টি ও সিপিএম ২টি। এক সময়ে কংগ্রেসের গড় উত্তর দিনাজপুরে একটি গ্রামপঞ্চায়েতও দখল করতে পারেনি জাতীয় কংগ্রেস। ২০১৩ সালের নির্বাচনে জেলাপরিষদে ৮ টি আসন পাওয়া কংগ্রেস এবার একটি আসনেও জয়লাভ করতে পারেনি। তৃণমূলের ঝড়ে কার্যত উত্তর দিনাজপুরে নিশ্চিহ্ন হয়ে গিয়েছে কংগ্রেস ও সিপিএম। ফরওয়ার্ড ব্লক জেলাপরিষদের ১টি আসনে জয়লাভ করে জেলায় বাম অস্তিত্বের জানান দিয়েছে। একটি গ্রামপঞ্চায়েতে না থাকা বিজেপি এবার জেলায় ১৫ টি গ্রামপঞ্চায়েতের দখল নিয়েছে। ১টি আসন পেয়ে উত্তর দিনাজপুর জেলা পরিষদে খাতা খুলেছে মোদীর দল বিজেপি। এদিকে দলের সার্বিক জয়ে আনন্দে মেতে উঠেছেন জেলার তৃণমূল কর্মী সমর্থকেরা। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের উন্নয়নের পক্ষেই রায় দিয়েছেন গ্রামবাংলার মানুষ, এমনটাই জানিয়েছেন জেলা তৃণমূল নেতৃত্ব।




উত্তর দিনাজপুরে গ্রামপঞ্চায়েত মোট ৯৮ টি, তৃণমূল কংগ্রেস পেয়েছে ৫৫ টি, বিজেপি ১৫ টি, সিপিআইএম পেয়েছে ২ টি এবং ত্রিশঙ্কু ২৬ টি। গ্রাম পঞ্চায়েতের মোট আসন ১৬৪৯ টি, তার মধ্যে তৃণমূল কংগ্রেস দখল করেছে ৯৮৮ টি, বিজেপি ৩৮২ টি, বামফ্রন্ট দখল করেছে ১০২ টি, জাতীয় কংগ্রেস ৮৪ টি এবং নির্দল ৯৩ টি।

উত্তর দিনাজপুরে পঞ্চায়েত সমিতির ৯ টি আসন। পঞ্চায়েত সমিতির আসন ভিত্তিক ফলাফল…..চোপড়া পঞ্চায়েত সমিতিতে মোট আসন ২৪, তৃণমূল কংগ্রেস পেয়েছে ২১টি, বিজেপি ১টি, সিপিআইএম ১টি এবং জাতীয় কংগ্রেস পেয়েছে ১টি। ইসলামপুর পঞ্চায়েত সমিতিতে মোট আসন ৩৬টি, তৃণমূল কংগ্রেস পেয়েছে ২৬টি, বিজেপি ৩টি, সিপিআইএম ১টি, জাতীয় কংগ্রেস পেয়েছে ১টি এবং নির্দল ৫টি। গোয়ালপোখর পঞ্চায়েত সমিতিতে মোট আসন ৪১টি, তৃণমূল কংগ্রেস পেয়েছে ৩১টি, সিপিআইএম ১টি, জাতীয় কংগ্রেস ১টি এবং নির্দল পেয়েছে ৮টি। গোয়ালপোখর ২ পঞ্চায়েত সমিতিতে মোট আসন ৩২টি, তার মধ্যে তৃণমূল কংগ্রেস পেয়েছে ১৮টি, বিজেপি ৩টি, সিপিআইএম ৯টি, জাতীয় কংগ্রেস ১টি এবং নির্দল ১টি।

করনদিঘী পঞ্চায়েত সমিতিতে মোট আসন ৩৮টি, তার মধ্যে তৃণমূল কংগ্রেস পেয়েছে ১৮টি, বিজেপি ১৫টি, জাতীয় কংগ্রেস ২টি এবং সিপিআইএম ৩টি। রায়গঞ্জ পঞ্চায়েত সমিতিতে মোট আসন ৪২, তৃণমূল কংগ্রেস পেয়েছে ২০টি, বিজেপি ৯টি, জাতীয় কংগ্রেস ১টি এবং নির্দল ১টি। হেমতাবাদ পঞ্চায়েত সমিতিতে মোট আসন ১৫। তৃণমূল কংগ্রেস পেয়েছে ১৪টি, বিজেপি ১টি। কালিয়াগঞ্জ পঞ্চায়েত সমিতিতে মোট আসন ২৪। তৃণমূল কংগ্রেস পেয়েছে ১৩টি এবং বিজেপি ১১টি। ইটাহার পঞ্চায়েত সমিতিতে মোট আসন ৩৫টি, তৃণমূল কংগ্রেস পেয়েছে ৩২টি, বিজেপি ৩টি।

উত্তর দিনাজপুর জেলা পরিষদে মোট আসন ২৬টি,তৃণমূল কংগ্রেস পেয়েছে ২৪টি, বিজেপি ১টি এবং ফরওয়ার্ড ব্লক পেয়েছে ১টি।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *