হকের টাকা পেতে হন্যে হয়ে ঘুরছেন বালুরঘাটের এক বৃদ্ধা







বালুরঘাট, ৩১ মার্চ: বছর খানেক থেকে এক বৃদ্ধাকে সরকারি সাচপাও-এর(অসংগঠিত শ্রমিকদের সাহায্যের প্রকল্প) টাকা দেওয়ার নাম করে ঘোরানোর অভিযোগ উঠল বালুরঘাট বিডিও অফিসের বিরুদ্ধে। এক বছর ধরে বিডিও অফিস ও ব্যাঙ্কে নিজের হকের টাকা পেতে হন্যে হয়ে ঘুরছেন তিনি। আর্থিক বছর শেষ হওয়ায় টাকা ঢুকতে দেরি হচ্ছে বলে বিডিও অফিসের সংশ্লিষ্ট বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে।




বালুরঘাট থানার ভাটপাড়া গ্রাম পঞ্চায়েতের খিদিরপুর এলাকার বাসিন্দা ললিতাবালা হালদার(৬১) অন্যের বাড়িতে কাজ করে সংসার চালান। স্বামী নরেন হালদার ১০ বছর আগে মারা গিয়েছেন। সংসারে ছেলে ও পুত্রবধূ রয়েছে। ছেলে পিন্টু হালদার ছোট মাছ ব্যবসায়ী। সংসারে অভাব অনটন নিত্য দিনের সঙ্গী।


 

এমত অবস্থায় ২০১০ সাল থেকে ললিতাবালাদেবী রাজ্য সরকারের আর্থিক সহায়তা প্রকল্প সাচপাও-এ নিজের সামর্থ্য মত টাকা জমাতে থাকেন। এই প্রকল্পে সংগঠিত যেকোনও শ্রমিক মাসে মাসে টাকা জমা করতে পারেন এবং তার সঙ্গে সরকারও নির্দিষ্ট কিছু টাকা ওই ব্যক্তির অ্যাকাউন্টে প্রতিমাসে জমা হয়। ৬০বছর পার হলে সুদ আসলে তা ফেরত দেওয়া হবে উপভোক্তাকে। ২০১০ সাল থেকে টাকা জমা দিয়ে বর্তমানে তা সুদ আসলে ৪৪০৮ টাকা হয়েছে ললিতাবালাদেবীর। সেই টাকা পেতে বিগত একবছর ধরে হন্যে হয়ে বিডিও অফিস ও ব্যাঙ্কে ঘুরছে ওই বৃদ্ধা। যেখানেই গেছেন সেখান থেকে ফিরিয়ে দেওয়া হয়েছে তাকে। নিজের জমানো টাকা ফেরত পেতে কালঘুম ছুটেছে ললিতাবালাদেবীর।




যদিও ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয়েছে বিডিও অফিস থেকে টাকা এসে পৌঁছায়নি তাদের কাছে। অন্যদিকে বিডিও অফিসের সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে আর্থিক বছর শেষ হওয়ায় টাকা ঢুকতে দেরি হচ্ছে।




এবিষয়ে ললিতাবালা হালদার জানান, বছর খানেক থেকে নিজের টাকা পেতে হন্যে হয়ে ঘুরছেন তিনি। একবার বিডিও অফিস একবার ব্যাঙ্ক। লোকের বাড়ি কাজ করেন। টাকার খুব দরকার। নিজের জমানো টাকা পেলে সুবিধা হত।




অন্যদিকে নাম প্রকাশে অনিচ্ছুক বালুরঘাট বিডিও অফিসের সংশ্লিষ্ট দপ্তরের এক আধিকারিক জানান, এক বছর ধরে ঘুরছে এমনটা নয়। ওনার কাগজপত্র সব হয়ে গেছে। আর্থিক বছর শেষ হওয়ায় টাকাটা ঢুকতে সময় লাগছে, এই যা।




অন্যদিকে বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন বিডিও ও পঞ্চায়েত সমিতির সভাপতি।








You May Also Like

error: Content is protected !!