আজ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ এর সভাপতি জানালেন ?




কলকাতা,১১ ফেব্রুয়ারি:আগামীকাল থেকে শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। সে জন্যই আজ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ এর সভাপতি কল্যাণময় গাঙ্গুলী একটি সাংবাদিক সম্মেলন করে জানান- আগামী 12 ই ফেব্রুয়ারি থেকে 20 ফেব্রুয়ারি পর্যন্ত মাধ্যমিক পরীক্ষা চলবে। সকাল 11 টা 45 থেকে তিনটে পর্যন্ত পরীক্ষা চলবে। এবছর মোট পরীক্ষার্থীর সংখ্যা 1064980 জন। এর মধ্যে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা 603311 এবং ছেলে পরীক্ষার্থীর সংখ্যা 461669, হেড এক্সামিনার 1537 এবং এক্সামিনারের সংখ্যা বাড়িয়ে 51246 জন করা হয়েছে।




গত বছরের তুলনায় এই বছর পরীক্ষার্থীর সংখ্যা কম হওয়ার পেছনে পাশের হার বেড়ে যাওয়া এবং বার্থ রেট কমে যাওয়াকে দায়ী করা হয়। প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়ার আটকাতে এই বছর প্রত্যেকটা ভেন্যু তে প্রশ্নপত্র খোলা হবে 11:35 । 11.50 টার মধ্যে পরীক্ষার্থীরা প্রশ্নপত্র হাতে পাবে। প্রত্যেকটি পরীক্ষা হলে প্রতিটি প্যাকেটে 10 টি করে প্রশ্ন পত্র যাবে বাড়তি প্রশ্নপত্র থাকলে সেটি vanue সুপারভাইজার সংগ্রহ করে সিল করে রাখবে। এই বছর মোট 2835 টি সেন্টারে পরীক্ষা হবে। আপাতদৃষ্টিতে পরীক্ষার্থীর সংখ্যা কমলেও ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে।

পরীক্ষা হলে শিক্ষক ও অশিক্ষক কর্মীদের ফোন ব্যবহার করা যাবে না, যদি কোন রকম ভাবে ফোন ধরা পড়ে তাহলে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের অ্যাক্ট অনুযায়ী আইনত ব্যবস্থা নেওয়া হবে।শুধুমাত্র vanue incharge,vanue সুপারভাইজার সহ 5 জন ফোন ব্যবহার করতে পারবে। পরীক্ষা সুষ্ঠুভাবে হচ্ছে কিনা পুরো ব্যবস্থাটি অনলাইনের মাধ্যমে নজরদারি রাখা হবে।

এর পাশাপাশি যেসব পরীক্ষার্থীরা হাসপাতালে ভর্তি আছে তাদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে,হ্যান্ডিক্যাপ পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত সময়ে ব্যবস্থা এবং যারা লিখতে পারে না তাদের জন্য রাইটারের ব্যবস্থা রাখা হয়েছে। বাড়তি নজরদারি জন্য প্রতিটি বুথে পুলিশের ব্যবস্থা থাকবে এবং পরীক্ষার্থী ছাড়া কারোর কাছে কোন প্রশ্নপত্র রাখা যাবে না এবং প্রতিটি হলে একজন করে বাইরের শিক্ষক রাখার ব্যবস্থা থাকবে।




You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!