দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ ২৭শে জুলাই




ওয়েব ডেস্ক, ৬জুলাই:শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ আগামী ২৭শে জুলাই। ওই দিন সারা বিশ্ববাসী তথা ভারতীয়রা এক বিরল দৃশ্যের সাক্ষী থাকতে চলেছে। শুধু তাই নয় ওদিন চাঁদের রঙ হবে লালচে। ‌যাকে বলা হয় ‘ব্লাড মুন’। ২৭ জুলাই ভারতের স্থানীয় সময় রাত ১১টা ৫৪ মিনিটে আংশিক চন্দ্রগ্রহণ শুরু হবে।




ক্রমশ তা পূর্ণগ্রাসে পরিণত হবে রাত ১ টায়। পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে মূলত ইউরোপ, এশিয়া, দক্ষিণ আমেরিকা, আফ্রিকার দেশগুলিতে।দেখা যাবে কলকাতাতেও। অন্যদিকে, দিল্লি , মুম্বই, ব্যাঙ্গালোর-এও দেখা যাবে এই দৃশ্য। প্রায় ভারতের সব জায়গা থেকেই এই গ্রহণ দেখা ‌যাবে। কলকাতার বিড়লা তারামন্ডলের এক বিজ্ঞানী জানিয়েছেন, এবারের গ্রহণের সময় রক্তবর্ণের আভা দেখা যাবে; এজন্য এইধরণের গ্রহণকে রক্ত চন্দ্রও আখ্যা দেওয়া হয়ে থাকে।

তিনি জানান, পূর্ণ চন্দ্রগ্রহণ চলবে ১ ঘন্টা ৪৩ মিনিট ধরে; এর আগে ১ ঘন্টার মতো সময় ধরে আংশিক চন্দ্র গ্রহণ হবে।বছরের শুরুতে ৩১শে জানুয়ারি এবার পূর্ণ চন্দ্রগ্রহণ হয়েছে। সেই সময় ‘সুপার ব্লু মুন’ দেখা গিয়েছিল। ওই সময় পৃথিবীর কাছে আসার জেরে চাঁদকে বড় আর উজ্জ্বল দেখিয়েছিল। কিন্তু এবারের যে গ্রহণ ঘটতে চলেছে তা একেবারেই অনন্য।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!