দেশকে পথ দেখাবে রাজ্য নির্বাচন কমিশন




কলকাতা, ১১জুলাই: দেশের মুখ্য নির্বাচন কমিশনার ওম প্রকাশ রাওয়াত ৩, ৪ জুলাই দিল্লির বৈঠকে প্রশংসা করেন কাজের। মুখ্য নির্বাচনী আধিকারিকের কার্যালয়কে দেওয়া হয়েছে বিশেষ দায়িত্ব। বিশেষভাবে সক্ষমদের জন্য যে অ্যাপ তৈরি করতে চলেছে নির্বাচন কমিশন, তা তৈরি করবেন এ রাজ্যের নির্বাচনী আধিকারিকরা। দিল্লির বৈঠকে ঠিক হয়, খুব শীঘ্রই কমিশনের নিজস্ব ব্যবহারের জন্য আনা হবে একটি অ্যাপ। সেই অ্যাপটি তৈরি করার দায়িত্ব দেওয়া হয়েছে এ রাজ্যের আধিকারিকদের। ইতিমধ্যেই অ্যাপটি ডিজাইনের বিষয়ে ভাবনাচিন্তা চালাচ্ছেন কমিশনের দুই আধিকারিক।




রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের কার্যালয় সূত্রে খবর, বিশেষভাবে সক্ষমদের সাহায্য করার জন্য সব রকম ব্যবস্থাপনাই থাকবে এতে। এক আধিকারিক জানাচ্ছেন, ভোটার লিস্টে নাম তোলা, ভোট দানের পদ্ধতি, বুথের ব্যবস্থাপনা, নির্দিস্ট কোঅর্ডিনেটরের সঙ্গে যোগাযোগের পদ্ধতি, বুথে পৌঁছনোর পথের হালহকিকত সবই থাকতে চলেছে অ্যাপটিতে। এককথায় বিশেষভাবে সক্ষমদের জন্য মুশকিল আসান হতে চলেছে এই অ্যাপটিতে।

বিশেষভাবে সক্ষমদের জন্য যে সিদ্ধান্তগুলো নেওয়া হয়েছে তা আগামী দিনের বিধানসভা এবং লোকসভা নির্বাচনে বিশেষ সহায়ক হয়ে উঠবে বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। জেলা শাসকের নিজস্ব যে উন্ননয়নের জন্য ফান্ড সেটা ও এই কমিটির পর্যালোচনার মধ্যে থাকবে। ক্যাগের পরামর্শ মেনেই এই কমিটি গঠনের সিদ্ধান্ত বলে বিধানসভা সূত্রের খবর।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!