উত্তরবঙ্গ মেডিকেলে দালাল রাজ রুখতে পরিচয়পত্র ও সিসি টিভিতে জোর




শিলিগুড়ি, ২০ জুন: দালাল রাজ রুখতে এবার তৎপর উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। স্বাস্থ্যকর্মীদের পরিচয়পত্র দেওয়ার পাশাপাশি মর্গে সিসি টিভি ক্যামেরা বসানোর ভাবনা। বুধবার রোগীকল্যাণ সমিতির ম্যারাথন বৈঠকের পর এমনই সিদ্ধান্ত নেওয়া হযেছে।




ব্লাড ব্যাংক থেকে শুরু করে মর্গ, সবক্ষেত্রেই উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে চলছে দালাল রাজ। ভাল বেড পাওয়া থেকে মৃতদেহের ময়নাতদন্তের পর সুন্দর সেলাই করে দেওয়ার জন্য রোগীর পরিবারকে গুনতে হচ্ছে মোটা টাকা। কার্যত বেসরকারি হাসপাতালকেও কিছু ক্ষেত্রে ছাপিয়ে যাচ্ছে মেডিকেল। দীর্ঘদিন ধরে এই রাজ চলে আসছে। এই নিয়ে পাহাড় সমান অভিযোগও রয়েছে কর্তৃপক্ষের কাছে। কিন্তু তাতেও কোনো লাভ হয়নি। অভিযোগ, মেডিকেল এক শ্রেণির চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদের প্রত্যক্ষ মদতেই মেডিকেলে এইসব কারবার চলেছে।

সূত্রের খবর, এবার অভিযোগ গুলো সরাসরি রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কানে যাওয়ায় বেকায়দায় পড়েছে মেডিকেল কর্তৃপক্ষ।

জানা গিয়েছে, ৫ জুন সমস্ত মেডিকেল কলেজগুলিকে নিয়ে কলকাতায় হওয়ায় বৈঠকে ক্ষোভ প্রকাশ করছেন মুখ্যমন্ত্রী। বিষয়গুলি তৎপরতার সঙ্গে দেখার নির্দেশ দেন তিনি। এরপর এদিন রোগী কল্যাণ সমিতির বৈঠকে বিষয়গুলি নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

সমিতির চেয়ারম্যান ড. রুদ্রনাথ ভট্টাচার্য বলেন, মেডিকেলে দালাল রাজ রুখতে ব্যবস্থা নেওয়া হচ্ছে। স্বাস্থ্যকর্মীদের পরিচয়পত্র দেওয়া হবে। সেই সঙ্গে মর্গে টাকা লেনদেনের অভিযোগ উঠেছে ফলে বিষয়গুলির ওপর নজর রাখতে আরও ২০০ টি সিসি টিভি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া জুলাই মাসেই ট্রমা কেয়ার সেন্টার চালু হলে যাবে। ২৪ ঘণ্টা ল্যাব খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে । মেডিকেল আয়ার দৌরাত্ম্য বিষয়টিও গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।





You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!