এবছর ফের টেট পরীক্ষা, নিয়োগ ২৫ হাজার

ওয়েব ডেস্ক: চাকরি প্রার্থীদের জন্য সুখবর। চলতি বছরেই ফের প্রাইমারির টেট পরীক্ষা নেওয়া হবে। আগামী সোমবার ঘোষণা হতে পারে পরীক্ষার দিনক্ষণ। তবে এবার এই পরীক্ষায় আবেদনকারীদের ক্ষেত্রে দুটি শর্ত থাকছে।


শর্ত হিসাবে বলা হয়েছে, ২বছরের প্রশিক্ষণ না থাকলে আবেদন করা যাবে না। পাশাপাশি আবদেনকারীকে উচ্চমাধ্যমিকে অন্তত ৫০শতাংশ নম্বর পেতে হবে। অবশ্য এক্ষেত্রে ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের নিয়মেই প্রত্যেক রাজ্যতে প্রাথমিকে শিক্ষক নিয়োগ করতে হচ্ছে। সূত্রের খবর, আগামী ৯অক্টোবর বেলা বারোটা নাগাদ প্রাইমারির টেট পরীক্ষার দিন ঘোষণা করা হবে। এমনভাবে সবকিছু করা হচ্ছে যাতে সোমবারের পর থেকে অনলাইনে আবেদন করা যায়। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, আগামী বছর পঞ্চায়েত নির্বাচনের আগে নিয়োগ প্রক্রিয়া গুটিয়ে ফেলার পরিকল্পনা নেওয়া হয়েছে। প্রায় ২৫ হাজার পদে নিয়োগ করা হবে। এবারই প্রথম প্রশিক্ষণহীনরা আর টেট পরীক্ষা দিতে পারবেন না।


প্রসঙ্গত, ২০১৯-এর মধ্যে প্রাথমিকে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে আবেদনকারীদের প্রশিক্ষণ বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। যারা ইতিমধ্যে চাকরি করছেন তাদেরকেও প্রশিক্ষণ নিতে হবে। কেন্দ্রের এই নিয়ম মোতাবেক প্রতিটি রাজ্য তাদের প্রশিক্ষণহীনদের শিক্ষকদের প্রশিক্ষণের জন্য কেন্দ্রের কাছে আবেদন জানায়। প্রশিক্ষণহীনদের ৫অক্টোবরের মধ্যে আবেদন জানানোর সুযোগ ছিল। এই নিয়ে গোটা দেশে আবেদনকারীর সংখ্যা প্রায় ১৫ লক্ষ। রাজ্য থেকে ১লক্ষ ৬৯ হাজার প্রশিক্ষণের আবেদন জমা পড়েছে কেন্দ্রের কাছে। প্রশিক্ষণহীনদের শিক্ষকের সংখ্যায় ৪নম্বরে পশ্চিমবঙ্গ। সবার আগে বিহার। এই বছরের শুরুতে টেটের নিয়োগ করা হয়। সেখানে অবশ্য বেশ কিছু প্রশিক্ষণহীন প্রার্থীও চাকরি পেয়েছেন। কেন্দ্রের নিয়মে তাদেরও প্রশিক্ষণ নিতে হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *