লন্ডন থেকে গ্রেফতার নীরব মোদী




এই মুহূর্তে,২০ মার্চ:অবশেষে গ্রেফতার নীরব মোদী। লন্ডন থেকে তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গিয়েছে। গত দু’তিনমাস তিনি লন্ডনেই ছিলেন তিনি। ১৪ হাজার ৭০০ কোটি টাকার ঋণ খেলাপিতে অভিযুক্ত হীরে ব্যবসায়ী নীরব মোদী দীর্ঘদিন ধরেই ফেরার। স্কটল্যান্ড ইয়ার্ড গ্রেফতার করেছে নীরব মোদীকে। জানা গিয়েছে ভারতীয় সময় বুধবার বিকেলে তাঁকে লন্ডনের আদালতে তোলা হয়। বিচারক নির্দেশ দিয়েছেন, ২৯ মার্চ হবে নীরব মোদীর পরবর্তী শুনানি।




পিএনবি কেলেঙ্কারিতে অভিযুক্ত নীরব মোদীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে লন্ডনে। তিনি যে কোনও দিন গ্রেফতার হতে পারেন। মার্চের শুরুতেই তাঁকে ঘুরতে দেখা গিয়েছিল লন্ডনের রাস্তায়। এক ব্রিটিশ সাংবাদিকের মোবাইলে তোলা ভিডিও চিত্রে দেখা গিয়েছিল, পলাতক ভারতীয় ব্যবসায়ী নীরব মোদী মোটা গোঁফ রেখেছেন। তাঁর গায়ে বহুমূল্য জ্যাকেট। সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি কেবল ‘নো কমেন্টস’ বলে এড়িয়ে গিয়েছিলেন। অবশেষে গ্রেফতার করা হল তাঁকে। তবে এক্ষুণি ব্রিটেন ভারতকে বন্দি প্রত্যার্পণ করবে কি না সে ব্যাপারে কিছু স্পষ্ট জানা যায়নি।

২০১৮ সালের অগাস্টে কেন্দ্রীয় তদন্ত এজেন্সি এনফোরসমেন্ট ডায়রেক্টরেট ব্রিটিশ সরকারের কাছে আর্জি জানিয়েছিল, নীরব মোদীকে বন্দি করে ভারতে পাঠানো হোক। ব্রিটেনের স্বরাষ্ট্র সচিব সাজিদ জাভিদ জানিয়েছিলেন, সেই অনুরোধের প্রেক্ষিতেই নীরব মোদীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। গ্রেফতারের পর ওয়েস্টমিনস্টার কোর্টে শুরু হবে বিচার। কোর্ট ইচ্ছা করলে তাঁকে ভারতে ফেরত পাঠানোর জন্য অনুমতি দিতে পারে। তবে নীরব মোদীর সুযোগ থাকবে সেই রায় চ্যালেঞ্জ করে ব্রিটেনের উচ্চ আদালতে যাওয়ার। আইনজ্ঞদের মতে, গ্রেফতার মানেই যে নীরব মোদীকে দেশে ফিরিয়ে আনা যাবে এমনটা নয়।

ইতিমধ্যেই তাঁর ৬৩৭ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। মার্চের শুরুতে আলিবাদের স্পমুদ্রের ধারে নীরব মোদীর বহু সাধ করে বানানো আলিশান বাংলো ধুলিস্যাৎ করে দেওয়া হয়। ডিনামাইট দিয়ে উড়িয়ে দেওয়া হয় আলিশান। ৩৩ হাজার বর্গফুটের ওই বাংলো ভেঙে ফেলার নির্দেশ দিয়েছিল মহারাষ্ট্র সরকার। জানা গিয়েছিল, আলিবাগের বাংলো কোস্টাল রেগুলেশন জোনের নিয়ম লঙ্ঘন করে তৈরি করা হয়েছিল। মার্চ মাসের শুরু থেকেই ইঙ্গিত মিলছিল এ বার বোধহয় নীরব মোদীকে ধরা যাবে। মাঝে লন্ডনের রাস্তায় হাঁটার ভিডিও সামনে আসতেই সেই জল্পনা আরও কিছুটা অক্সিজেন পায়। অবশেষে গ্রেফতার করা গেল তাঁকে।

সূএ-thewall




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!