প্রাতিষ্ঠানিক প্রসবের হার একশো শতাংশের লক্ষ্যে প্রতিটি ব্লকে বিনামূল্যে অ্যাম্বুলেন্স পরিষেবা চালু হল উঃ দিনাজপুরে







রায়গঞ্জ, ৭ মার্চ: একশো শতাংশ প্রাতিষ্ঠানিক প্রসবের হার করার লক্ষ্যে জেলার প্রতিটি ব্লকে বিনামূল্যে অ্যাম্বুলেন্স পরিষেবা চালু করল উত্তর দিনাজপুর জেলা প্রশাসন। আজ বুধবার রায়গঞ্জ কর্ণজোড়ায় ফ্ল্যাগ অফ করে প্রসূতিদের জন্য অ্যাম্বুলেন্স পরিষেবার উদ্বোধন করলেন উত্তর দিনাজপুর জেলাশাসক আয়েষা রানী এ।





 

এখন থেকে ১০২ নম্বরে ডায়াল, ২৫ মিনিটের মধ্যে সন্তান সম্ভবা প্রসূতির বাড়িতে পৌঁছে যাবে GVK নামে বেসরকারি সংস্থার অ্যাম্বুলেন্স এবং তার সঙ্গে একজন মহিলা স্বাস্থ্যকর্মী। জেলার প্রত্যন্ত গ্রাম থেকে গ্রামাঞ্চলের প্রসূতিদের সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে সন্তান প্রসব করানোর জন্যই এই উদ্যোগ। ১০২ নম্বরে ফোন পেলেই জেলার যেখানেই প্রয়োজন হোক না কেন জিপিআরএস এর ম্যাধমে অ্যাম্বুলেন্সের লোকেশন জেনে নিয়ে একজন মহিলা স্বাস্থ্যকর্মী সহ অ্যাম্বুলেন্স পাঠিয়ে দেওয়া হবে প্রসূতির বাড়িতে।




বিনামূল্যে হাসপাতালে নিয়ে যাওয়ার পাশাপাশি সন্তান প্রসবের পর হাসপাতাল থেকে বাড়িতেও পৌঁছে দেওয়া হবে। এমনটাই জানালেন উত্তর দিনাজপুর জেলাশাসক আয়েষা রানী এ। তিনি এও জানান, শুধুমাত্র প্রসূতিইই নয় একবছর বয়স পর্যন্ত শিশুদেরও চিকিৎসা সংক্রান্ত সমস্যা হলে এই ১০২ নম্বরে ডায়াল করলে হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্রে বিনামূল্যে পৌঁছে দেওয়া হবে। স্বাভাবিকভাবে জেলা প্রশাসনের এই উদ্যোগে প্রাতিষ্ঠানিক প্রসবের হার বৃদ্ধির পাশাপাশি শিশুমৃত্যুর হারও কমানো যাবে বলে ধারনা জেলা প্রশাসনের।




error: Content is protected !!