আন্তঃদেশীয় জালনোট পাচারকারী কিংপিন গ্রেপ্তার মালদায়




মালদা, ২৮ জানুয়ারি: NIA-র হাতে ধরা পড়ল জাল নোট পাচারের অন্যতম পান্ডা। ভারত বাংলাদেশ সীমান্তবর্তী বৈষ্ণবনগর এলাকা থেকে জাল নোট পাচার চক্রের অন্যতম মূল পান্ডা মোঃ হাকিমকে (৪০) গ্রেপ্তার করে বিশাখাপত্তনমের NIA-র বিশেষ প্রতিনিধির দল। তদন্ত এগিয়ে নিয়ে যেতে ধৃতকে নিজেদের হেফাজতে নিয়ে বিশাখাপত্তনমে উদ্দেশে নিয়ে রওনা দিয়েছেন ওই এনআই এর বিশেষ প্রতিনিধি দল।




মালদা । এক সময় এই নাম আমের জন্য বিখ্যাত হলেও এখন শুধুই জাল নোট পাচারের মূল করিডোর হিসেবেই পরিচিত গোটা দেশের কাছে । ১৭২ কিলোমিটার ভারত বাংলাদেশ সীমান্তের মধ্যে বেশির ভাগই রয়েছে তারকাটা বিহীন এলাকা । ভৌগোলিক অবস্থান এবং তারকাটা বিহীন এলাকা হওয়ায় কার্যত গোটা দেশের মধ্যে মালদাকেই বেছে নিয়েছে জাল নোট পাচার কারীরা নিজেদের করিডোর হিসেবে । জাল নোট বন্ধের জন্য কেন্দ্রীয় সরকারের নোট বন্দি ফর্মুলা এতটুকুও প্রভাব ফেলেনি ওই জাল নোট কারবারীদের উপর তা টের পাওয়া যায় নোটবন্দির তিন মাস পরেই ।




দুই হাজার থেকে শুরু করে পাঁচশ সব গুলিই নোট হুবহু জাল করে বাংলাদেশ সীমান্ত পেরিয়ে আবারও মালদায় নিয়ে আসতে শুরু করে জাল নোট পাচারকারীরা । বিএসএফ এবং কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে কার্যত বুড়ো আঙুল দেখিয়ে মালদা থেকেই জাল নোট ছড়িয়ে দিচ্ছে গোটা দেশে জাল নোট কারবারিরা । জাল নোট কারবারীদের লাগাম কসতেই ইতি মধ্যেই মালদার ভারত বাংলাদেশ সীমান্তবর্তী এলাকা কালিয়াচক, মজমপুর , বৈষ্ণবনগর, চোরি অনন্তপুর, হবিবপুর, বামনগোলা এলাকা গুলিতে করা নজরদারি চালাচ্ছে বিএসএফ ও কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা গুলি । গ্রেপ্তারও হয়েছে বহু জালনোট পাচারের সাথে যুক্তরা ।




গোপন সূত্রের খবরের ভিত্তিতে ২১-৯-১৫ সালে এন আই এর জালে রেল পথে আসাম থেকে ব্যাঙ্গালোর যাওয়ার পথে সাদ্দাম হোসেন নামের বছর ২৪র মালদার এক যুবক ধরা পড়ে । তার কাছ থেকে উদ্ধার হয়েছিল প্রায় সাড়ে পাঁচ লক্ষ টাকার জাল নোট । তাকে জেরা করেই উঠে আসে চাঞ্চল্যকর তথ্য । জানা যায় জালনোট পাচারের অন্যতম পান্ডা মালদার বৈষ্ণবনগর এলাকার মোহনপুরের বাসিন্দা মোঃ হাকিমের নাম ।




সেই মোতাবেক বৈষ্ণবনগর এলাকায় হানা দেয় বিশাখাপত্তনমের এন আই এর বিশেষ প্রতিনিধির দল । শনিবার মোঃ হাকিমের বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করে ট্রানজিট রিমান্ডে বিশাখাপত্তনমে নিয়ে যায় ওই বিশেষ প্রতিনিধির দল । মোঃ হাকিমকে জেরা করে আরও তথ্য উঠে আসবে এমনটাই মনে করছে বলে NIA সূত্রে খবর।







You May Also Like

error: Content is protected !!