কলাগুরু বিষ্ণু প্রসাদ রাভার মৃত্যু দিবসে সেমিনার ও সংবর্ধনা




কোচবিহার,২০ জুন: বহুমুখী প্রতিভার অধিকারী কলাগুরু বিষ্ণু প্রসাদ রাভার মৃত্যু দিবস উপলক্ষে একটি সেমিনার অনুষ্ঠিত হল কোচবিহারে। আজ কোচবিহারের আচার্য ব্রজেন্দ্র নাথ শীল কলেজের সেমিনার হলে এই অনুষ্ঠান হয়। অসমের সাংস্কৃতিক উন্নয়ন বিষয়ক পর্যবেক্ষক জিতেন কুমার দাসের থেকে জানা গিয়েছে, কলাগুরু বিষ্ণু প্রসাদ রাভা ১৯২৯ থেকে ১৯৩১ সাল পর্যন্ত কোচবিহারের আচার্য ব্রজেন্দ্র নাথ শীল কলেজে পড়াশোনা করেছিলেন।




তার পরবর্তী সময়ে এই বিশ্ববিদ্যালয়ে কলাগুরু বিষ্ণু প্রসাদ রাভা ও সীমন্ত শঙ্কর মাধব দেবের মধ্যে কোচবিহারের সঙ্গে যে সম্পর্ক স্থাপিত হয়েছে, সেই সম্পর্ক আবার পুনরায় উজ্জীবিত করার লক্ষে এদিন এবিএনশীল কলেজে এই সেমিনারের আয়োজন করা হয়। এদিন এই সেমিনারে তিনজন বিশিষ্ট ব্যক্তি কান্তেশ্বর রাভা, ইরিকা ই নন্দী এবং রমেশ চন্দ্র রাভাকে সংবর্ধনা জানানো হয়।

কান্তেশ্বর রাভা সুদীর্ঘ কাল রাভা জনজাতির মানুষের জন্য কাজ করেছেন। ইরিকা ই নন্দী জার্মানির। অসমে বিয়ে হয়েছে। সেই থেকে তিনি অসমের সংস্কৃতির সঙ্গে নিবিড় ভাবে জড়িত। রমেশ চন্দ্র রাভা একজন সমাজসেবী। ধুবরি ও মধুপুরের সাংস্কৃতিক উন্নয়ন বিষয়ক পর্যবেক্ষক জিতেন কুমার দাসে জানান, “কোচবিহারের সঙ্গে কলাগুরু বিষ্ণু প্রসাদ রাভার বিশেষ সম্পর্ক রয়েছে।

আজকে কলাগুরু বিষ্ণু প্রসাদ রাভার মৃত্যু তিথি উপলক্ষে কোচবিহার আচার্য ব্রজেন্দ্র নাথ শীল মহা বিদ্যালয়ে এই অনুষ্ঠানে আয়োজন করা হয়েছে। আমি আশা করছি কোচবিহারবাসীর রাজ্য সরকার ও অসম রাজ্য সরকার সহযোগিতায় আমি পুনর্বার রাভাদিগের সংস্কৃতি এবং ঐক্যতা সুদৃঢ় করার ক্ষেত্রে যথেষ্ট চেষ্টা করব।

১৯০৯ সনের ৩১ জানুয়ারী বেঙ্গল প্রেসিডেন্সি ঢাকায় বিষ্ণুপ্রসাদ রাভার জন্ম হয়েছিল। পিতার নাম গোপাল চন্দ্র মুসাহারি। বিষ্ণুপ্রসাদ রাভা বড়ো জনগোষ্ঠির অন্তর্গত ছিলেন। কিন্তু তিনি ‘রাভা’ পরিবারে লালন পালন হয়েছিলেন। পরবর্তী সময়ে তিনি রাভা উপাধী গ্রহন করেছিলেন। বিষ্ণুপ্রসাদ রাভা অসমীয়া সংস্কৃতির বিভিন্ন অংশের সাথে জড়িত ছিলেন।

সংগীত, অভিনয়, চিত্রকলা ও নৃত্যের পাশাপাশি তিনি সংগীত ও চলচিত্রের পরিচালক হিসেবে কাজ করেছিলেন। তার রচনা করা গানকে রাভা সংগীত বলা হয়। তিনি যাত্রা পার্টির নাটক ও চলচিত্রে অভিনয় করিতেন। কাশীর হিন্দু বিশ্ববিদ্যালয়ে প্রদর্শন করা নটরা নৃত্যে মুগ্ধ হয়ে হিন্দু বিশ্ববিদ্যালয়েরউপাচার্য ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণন বিষ্ণুপ্রসাদ রাভাকে কলাগুরু উপাধি দিয়েছিলেন।




You May Also Like

error: Content is protected !!