স্কুলে অরণ্য সপ্তাহে পালন, বৃক্ষরোপণ ও পড়ুয়াদের চারা প্রদান মাথাভাঙ্গায়




কোচবিহার, ১৬জুলাইঃ  অরণ্য সপ্তাহ উপলক্ষ্যে গাছ লাগানোর উৎসব চলছে। রাজ্যের বন দপ্তরের  পক্ষ থেকে বিনামূল্যে বিভিন্ন প্রজাতির চারা গাছ বিতরণ শুরু করা হচ্ছে। সোমবার মাথাভাঙ্গা শহরের পচাগড় কলোনি পঞ্চম পরিকল্পনা প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের চারাগাছ বিতরণ করা হয়। এদিন ছাত্রছাত্রীদের চারাগাছ বিতরণের পাশাপাশি বিদ্যালয় প্রাঙ্গনেও বৃক্ষ রোপণ করা হয়। এদিন চারা গাছ বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাথাভাঙ্গা পৌরসভার  ১০ নং ওয়ার্ডের কাউন্সিলর কবিতা রায়, বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীরা।




 

 বিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্জয় সাহা জানান, বনদপ্তরের দেওয়া বিভিন্ন প্রজাতির ফুল ফলের চারা ছাত্রছাত্রীদের হাতে তুলে দেওয়া হয়। এদিন প্রায় ১০০ চারাগাছ বিতরণ করা হয়েছে এবং বিদ্যালয় প্রাঙ্গণে চারা গাছ লাগানো হয়েছে।”

কাউন্সিলর কবিতা রায় জানান, “পরিবেশ ভালো রাখতে গাছ লাগানো জরুরি। আমাদের সকলের গাছ লাগানোর দরকার এবং অযথা গাছ কাটার প্রতিবাদ করতে হবে।

 

উদ্যান ও কানন বিভাগের কোচবিহার এন এন পার্কের রেঞ্জ অফিসার সজল পাল বলেন, সারা বছর ধরে বিভিন্ন বিদ্যালয়ে সরকারি নিয়ম মেনে বাহারি গাছ লাগানো ও বাগান তৈরি করা হয়ে থাকে। বন দপ্তর বনমহোৎসবের সহযোগী ভূমিকা পালন করে।

 

বন বিভাগ সূত্রে জানা গিয়েছে, আগামীকাল মাথাভাঙ্গা হিন্দুস্তান মোড়ে বনমহোৎসবের আয়োজন করা হয়েছে। সেই অনুষ্ঠানের উদ্বোধন করার কথা রাজ্যের বনমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মনের।

 




You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!