মনুষ্য চালিত মহাকাশ মিশন, এগিয়ে গেল ইসরো




ওয়েব ডেস্ক, ৮ই জুলাই: মনুষ্য চালিত মহাকাশ মিশন পরিচালনার পথে আরও একধাপ এগিয়ে গেল ইসরো। গত ৬ই জুলাই সারাভাই স্পেস সেন্টার থেকে “এমারজেন্সি ক্রু এস্কেপ সিস্টেম” পরীক্ষা করে ইসরো। এটি হল আপতকালিন পরিস্থিতিতে স্পেস ষ্টেশন বা শাটল থেকে মহাকাশচারী দের দ্রুত বের করে এনে বিপদ থেকে রক্ষা করা ও পৃথিবীতে নিরাপদে ফিরিয়ে আনা। এতদিন মহাকাশ গবেষণা ও কৃত্রিম উপগ্রহন প্রেরণে সারা পৃথিবীতে অগ্রণী ভুমিকা পালন করলেও ভারতীয় মহাকাশ সংস্থা টি এখনো কোন মানুষ কে মহাকাশে পাঠাতে পারেনি।




মহাকাশ এ মানুষ পাঠানোর কৃতিত্ব শুধু মাত্র আমেরিকা, রাশিয়া, গণচীন, জাপান ও ইউরোপীয় ইউনিয়ন এর মহাকাশ সংস্থা গুলির রয়েছে। এদিকে ভারতীয় মহাকাশ সংস্থা র করা একের পর এক নিত্য নতুন পরীক্ষা জানিয়ে দিচ্ছে যে তারাও পিছিয়ে নেই। এখনও পর্যন্ত ৫ টন অবধি ওজন আমরা মহাকাশে পাঠাতে পারি, তাঁর বেশি ওজন এর উপগ্রহ পাঠাতে আমরা বিদেশি রকেট এর সাহায্য নিয়ে থাকি।

তাই জি এস এল ভি মারক থ্রি এবং, হেভি লিফট রকেট ও সুপার লিফট রকেট নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছে ইসরো, যা ক্রমে ১০ টন ও ৫০ টন অবধি ওজন নিয়ে জাওয়ার ক্ষমতা রাখে, ভারতীয় স্পেস শাটল এর উৎক্ষেপণ ও হয়েছিল কিছু দিন আগেই, এখন এই নতুন সিস্টেম এর পরীক্ষা, জানান দিচ্ছে কিছুদিন এর মধ্যেই মহাকাশ এ ভারতীয় মহাকাশ চারী দেখতে পাবো যারা ভারতীয় রকেট এর দ্বারা ই মহাকাশ এ পৌঁছেছেন । আর সেই দিন বেশি দূরে নেই যখন আমাদের মহাকাশচারী রা চাঁদ এর পিঠে ভারতীয় পতাকা গেঁথে আসবে।

উপরের ছবি তে দেখা যাচ্ছে এমারজেন্সি ক্রু এস্কেপ সিস্টেম এবং নিচে ইসরো র ভবিষ্যৎ এর প্রোজেক্ট সম্মন্ধে প্রেজেন্টেশন সহ বকতব্য রাখছেন ভিক্রম সারাভাই স্পেস সেন্টার এর চেয়ারম্যান এস সোমানাধন।




You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!