বঞ্চনার অভিযোগে কেন্দ্রের দ্বারস্থ হচ্ছেন শিলিগুড়ির মেয়র




শিলিগুড়ি, ১২ জুন: রাজ্যের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে কেন্দ্রের দ্বারস্থ হচ্ছেন শিলিগুড়ির মেয়র অশোক ভট্টাচার্য। বৃহস্পতিবার তিনি দিল্লি গিয়ে পুরো ও নগরোন্নয়ণ মন্ত্রী ও জল সম্পদ মন্ত্রকের মন্ত্রীর সঙ্গে দেখা করবেন। মঙ্গলবার শিলিগুড়ি পুরভবনে এক সাংবাদিক বৈঠক করে একথা জানান মেয়র নিজেই।




তিনি অভিযোগ করেন, রাজ্য সরকার নোংরা রাজনীতি করে কেন্দ্রীয় প্রকল্পগুলি থেকে বঞ্চিত করছে শিলিগুড়ি পুরসভাকে। এর আগেও একবার রাজ্যের নগরোন্নয়ণ মন্ত্রী ফিরহাদ হাকিমের কাছেও গিয়েও কোনও লাভ হয়নি। সেকারণে এবার সরাসরি বঞ্চনা নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরির সঙ্গে দেখা করব।

তিনি আরও অভিযোগ করেন, শিলিগুড়ি শহরের দূষণ নিয়ে রাজ্যের মন্ত্রী থেকে গ্রিন ট্রাইব্যুনালের বিচারক অনেক কথা বলছেন। তারা বাস্তবটা না দেখে রাজনীতি করতে দূষণ নিয়ে পুরসভাকে কাঠ গড়ায় তুলছেন। কিন্তু চ্যালেঞ্জ নিয়ে বলতে পারি একমাত্র শিলিগুড়িতে প্ল্যাস্টিক ক্যারিব্যাগ ব্যবহারের বিরুদ্ধে অভিযান ও সচেতনতা প্রচার চালানো হচ্ছে। রাজ্য সরকার এই নিয়ে কোনও উদ্যোগ নেয়নি। রাজ্য সরকারের উচিত মহারাষ্ট্রের মতো আইন করে রাজ্যের সমস্ত জেলায় প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ করা।

রাজ্যের একমাত্র শিলিগুড়ি যেখানে সুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট, সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট কোনও কিছুই নেই। বাম আমলে মহানন্দা অ্যাকশন প্ল্যান এর কাজ শুরু করা হলেও এই সরকার এসে তা বন্ধ করে রেখেছে। যেকারণে এই শহরে নদী দূষণ বেড়েই চলেছে। কিন্তু সেগুলি না ভেবে রাজ্যের পর্যটন মন্ত্রী গৌতম দেব রাজনীতি করছেন।

নিজের শহর হওয়া সত্ত্বেও কেন্দ্র প্রকল্প নিয়ে আসার ব্যাপারে উদ্যোগ নেননি। আসলে মহানন্দা গঙ্গা নদীর একটি অংশ যা কেন্দ্রের তরফে আগেও জানানো হযেছে। এবার গঙ্গা রেজুভেনেশন প্রকল্পে আওয়তাও মহানন্দাকে অন্তর্ভুক্ত করার জন্য জল সম্পদ মন্ত্রকের মন্ত্রী নিতিন গটকড়ির কাছে আর্জি জানাব।





You May Also Like

error: Content is protected !!