সাভাট ফেডারেশান কাপ এবং সেমিনার




ওয়েব ডেস্ক, ২৭ এপ্রিল: সাভাট একটি ফরাসি শব্দ। এর অর্থ হল-ভারী জুতো। যেটি আগেকার দিনের মিলিটারীরা ব্যবহার করতেন। ইংলিশ বক্সিং বা বক্সিং নামে একটি জনপ্রিয় খেলার সঙ্গে আমরা সবাই কম বেশি পরিচিত।




এই খেলার অনুকরনেই ফ্রান্সে তৈরি একটি খেলা হল সাভাট বা ফ্রেঞ্চ বক্সিং। এই খেলায় মূলত হাত এবং পা’কে অস্ত্র হিসাবে ব্যবহার করা হয়। উনিশ শতকে উত্তর ফ্রান্স এবং প্যারিসে যে স্ট্রীট ফাইটিং হত তার থেকেই পরবর্তীকালে এই ফ্রেঞ্চ বক্সিং এর জন্ম হয়। এবং ধীরে ধীরে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছায়।

প্রতিবারের ন্যায় এবারও ১৫-১৭ এপ্রিল ২০১৮ তে হরিয়ানার শীর্ষায় শহিদ ভগবত সিং স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় ন্যাশনাল সাভাট ফেডারেশন কাপ অ্যান্ড সেমিনার।

SAVATE ASSOCIATION OF WEST BENGAL এখানে অংশগ্রহণ করেছে এবং ১০টি সোনা এবং ১০টি রুপোর মেডেল জিতেছে। এবং তার সঙ্গে চ্যাম্পিয়ান অফ চ্যাম্পিয়ান ট্রফিটি জিতে নিয়েছে। যা সত্যি গর্বের এবং আনন্দের।

১৯ জন খেলোয়ারের মধ্যে সামনা সামনি পুরোদমে কুস্তির যুদ্ধ চলে এবং ৫ জন খেলোয়ারকে নির্বাচন করা হয়েছে আন্তর্জাতিক স্তরের জন্য। এই ইণ্ডিয়ার ক্যাম্পের পরে তাদেরকে একে একে এশিয়া কাপ, ওয়ার্ল্ড কাপ -এর জন্য নির্বাচিত হতে হবে।

এদের প্রধান যে লক্ষ তা হল-২০২৪ সালের প্যারিস অলিম্পিকে অংশগ্রহণ করা। ১৯২৪ সালের পর ২০১৮ সালে এই ফ্রেঞ্চ বক্সিং টুর্নামেন্টটি আয়োজিত হল। এই পুরো অনুষ্ঠানটি যা্রা পরিচালনা করলেন তারা হলেন-মাস্টার মহেন জুরি(ইন্টার ন্যাশনাল সাভাটে কোচ)এবং রোশান রামজিত(ফ্রেঞ্চ বক্সার)।





Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!