প্লাস্টিক দুধ আতঙ্ক, বালুরঘাটের দুধ বাজারে হানা খাদ্য সুরক্ষা দফতরের




বালুরঘাট, ২৬ জুন: প্লাস্টিক দুধের আতঙ্ক ছড়াতেই মঙ্গলবার বালুরঘাট দুধ বাজারে অভিযান চালাল খাদ্য সুরক্ষা দফতর। পরীক্ষার জন্য সংগ্রহ করা হল দুধের নমুনাও। আজই সংগ্রহ করা দুধের নমুনা পাঠানো হচ্ছে কলকাতায় পরীক্ষার জন্য। ক্ষতিকারক কিংবা অন্য কোন রাসায়নিক উপাদানের প্রমাণ মিললেই অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনানুযায়ী ব্যবস্থা গ্রহণ করবে খাদ্য সুরক্ষা দফতর।




জানা গেছে, বালুরঘাট শহরের বড় বাজার এলাকায় রয়েছে দুধ বাজার। শহর তো বটেই আশেপাশের গ্রাম্য এলাকা এবং তপন ও হিলি ব্লক থেকেও বহু দুধ বিক্রেতা এই বাজারে আসেন দুধ বিক্রয় করতে। গতকাল ওই বাজার ব্যবসায়ীর কাছ থেকে দুধ সংগ্রহ করেছিলেন বালুরঘাট প্রাচ্য ভারতী এলাকার আদিত্য শঙ্কর রায়। বাড়িতে নিয়ে গিয়ে ফোটানোর পর দুধ তরল প্লাস্টিকের আকার নেয়।

বিষয়টি নিয়ে হই চই পরে যায় শহর জুড়ে। জেলা জুড়েই প্লাস্টিক দুধের আতঙ্ক ছড়ায়। এরপরই এদিন জেলা খাদ্য সুরক্ষা আধিকারিক(মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরের দায়িত্ব) বিশ্বজিৎ মান্নার নেতৃত্বে, জেলা স্বাস্থ্য আধিকারিক সহ একটি বিশেষ দল অভিযান চালায় বালুরঘাট শহরের দুধ বাজারে। সেখানে দুধের ড্রাম ও বিক্রেতাদের চিহ্নিত করে মোট ১৩ জন ব্যবসায়ীর কাছ থেকে দুধের নমুনা সংগ্রহ করা হয়। বিক্রেতাদের নাম মোবাইল নম্বর ঠিকানা সব কিছু লিখে নেওয়া হয়। ভেজাল দুধ বিক্রয়ে সতর্ক করা হয় বিক্রেতাদের।

এবিষয়ে জেলা খাদ্য দফতরের আধিকারিক বিশ্বজিৎ মান্না জানান, এই বাজারে ক্রয় করা দুধ প্লাস্টিক এর বলে বাজারে প্রচার হয়েছে। সেটির সত্যতা কি তা জানা এবং কেউ প্রচার বা অপপ্রচার করছে কিনা তা দেখা। সেই কারনে দুধের নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার জন্য ল্যাব্রেটরিতে পাঠানো হয়েছে। অনেক সময় দেখা যায় দুধের মান ধরে রাখতে মেশানো হচ্ছে স্টার্চ, ডিটারজেন্ট, ইউরিয়ার মত বিষ।

আবার দুধের আসল ফ্যাট বের করে বনস্পতি বা কেমিক্যাল জাতীয় মেশানো হয়। পরীক্ষার পর বোঝা যাবে এখানে কি ধরনের জিনিস মেশানো হয়। যদি দেখা যায় এই দুধে মেশানো রাসায়নিক শারিরীক ক্ষতিকারক নয় সে ক্ষেত্রে শুধু জরিমানা করা হবে। আর দুধে ক্ষতিকারক কিছু থাকলে জরিমানা এবং শাস্তি মূলক পদক্ষেপ নেওয়া হবে। এখন থেকে মাঝে মধ্যেই এই ধরনের অভিযান চলবে বলে জানিয়েছে খাদ্য সুরক্ষা আধিকারিক জানিয়েছেন।





You May Also Like

error: Content is protected !!