ত্রিমোহিনী এলাকায় শুরু হয়েছে বিকট কালী পূজা ও মেলা







হিলি, ১৪ এপ্রিল: প্রতি বছরের ন্যায় এবারেও হিলি থানার এিমোহিনী এলাকায় শুরু হয়েছে বিকট কালী (দাপট) মাতার পূজা ও মেলা। দীর্ঘ দিনের এই পুজোকে ঘিরে রয়েছে নানান জনশ্রুতি। দাপটকালীর কাছে মানদ করলে তা পুরণ হয় বলে বিশ্বাস রয়েছে এলাকাবাসীর। গত ৫ এপ্রিল ঘট স্থাপনের মাধ্যমে শুরু হয় বিকটকালী (দাপট) পুজো। শনিবার পুজোর পর শুরু হয় মেলা। চলে তিন দিন ধরে।





পুজো ও মেলার কয়েকদিন দূর দূরান্ত থেকে লাখ লাখ দর্শনার্থী ও ভক্তরা ভিড় জমান পুজো প্রাঙ্গণে। গ্রামের নব্য প্রাচীন কালের বিকটকালী (দাপট) মাতার এবারের পুজোর আজ চতুর্থ দিন।

এদিন অনুষ্ঠিত হল শ্মশান খেলা। প্রতিবারের ন্যায় এবারেও মধ্য রাত্রি থেকে মন্দির প্রাঙ্গণে শ্মশান খেলা শুরু হয়। বিভিন্ন রীতিনীতির মধ্য দিয়ে বেলা প্রায় ১০ টা নাগাদ শেষ হয় এবারের শ্মশান খেলা। প্রায় ৭ হাজার বিকটকালী মাতার ভক্তের উপস্থিতিতে জনসাধারনের ভিড় ছিল চোখে পড়ায় মত।


আগামীকাল চৈত্র সংক্রান্তীতে অনুষ্ঠিত হবে হিলি তথা পশ্চিম দিনাজপুরের ঐতিহ্যবাহী বিকটকালী মাতার মেলা। দূর দূরান্ত থেকে দোকানিরা আসে। পসরা সাজিয়ে বসে মেলা প্রাঙ্গণে। পুজো ও মেলাকে ঘিরে অপ্রীতিকর ঘটনা এড়াতে থাকে বিশাল পুলিশ বাহিনী। থাকে স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা।








You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!