কোচবিহারে শিশু পাচার প্রতিরোধ বিষয়ে কর্মশালা




কোচবিহার, ২8 জুন: শিশু পাচার প্রতিরোধ করা নিয়ে একটি আলোচনা সভা ও কর্মশালা অনুষ্ঠিত হল কোচবিহারে। এদিন কোচবিহারের ল্যান্সডাউন হলে এই আলোচনা সভা ও কর্মশালা অনুষ্ঠিত হয়।




এদিনের এই আলোচনা সভায় উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ, রাজ্য শিশু অধিকার সুরক্ষা আয়োগের চেয়ার পার্সন অনন্যা চক্রবর্তী, জাতীয় শিশু অধিকার সুরক্ষার প্রতিনিধি রূপা কাপুর, জেলা পুলিশ প্রশাসনের প্রতিনিধি এবং শিশু পাচার প্রতিরোধে কাজের সঙ্গে যুক্ত সরকারি বা বেসরকারি সংস্থার প্রতিনিধিরা।

ল্যান্সডাউন হলে এই আলোচনা সভায় পাচারের পর উদ্ধার হওয়া মেয়েরা তাদের অভিজ্ঞতার কথা তুলে ধরে। পাশাপাশি শিশু পাচার প্রতিরোধের বিষয়ে সরকারি ও বেসরকারী সংস্থার প্রতিনিধিরা তাদের নানা অভিজ্ঞতা সকলের সামনে তুলে ধরেন। শিশু ও নারী পাচার রোধ করার ক্ষেত্রে তারা তাদের বিভিন্ন বক্তব্য রাখেন। এদিন ল্যান্সডাউন হলে পকসো মামলার বিষয়ে কর্মশালা হয়।

রাজ্য শিশু অধিকার সুরক্ষা আয়োগের চেয়ার পার্সন অনন্যা চক্রবর্তী বলেন, দারিদ্রের কারণেই পাচার হয়ে থাকে। কাজের লোভ দেখিয়ে বা প্রেমের সম্পর্ক স্থাপন করে পাচার করা হয়। তবে পুলিশ ও পঞ্চায়েত ভালো কাজ করায় শিশু ও মহিলা পাচার অনেকটা প্রতিরোধ করা সম্ভব হয়েছে। এমনকি ২০১৬-১৭ তে যেই পরিমাণ পাচার সংক্রান্ত অভিযোগ দায়ের হয়েছিল, তার প্রায় ৮০ শতাংশ উদ্ধার করা গিয়েছে। যেই জেলাগুলি কম উন্নত সেই সব জায়গায় এই শিশু না নারী পাচার ঘটনা বেশি ঘটে থাকে।”




You May Also Like

error: Content is protected !!