মাসের ৩ তারিখেও বেতন না হওয়ায় ক্ষোভ দক্ষিণ দিনাজপুরের প্রাথমিক শিক্ষকদের মধ্যে







বালুরঘাট, ৩ মার্চঃ জেলা প্রাথমিক শিক্ষা সংসদ থেকে শুরু করে সমস্ত অশিক্ষক কর্মী ও অন্যান্যদের বেতন মিলেছে সময়মতই। কিন্তু ফ্রেব্রুয়ারির বকেয়া বেতন আজও মিলল না প্রাথমিক শিক্ষকদের। বেতনের দাবিতে আন্দোলনে বামপন্থী প্রাথমিক শিক্ষক সংগঠন এবিপিটিএ। বেতন বৈষম্য দূর করার দাবি তাদের।




জানা গিয়েছে, দক্ষিণ দিনাজপুর জেলার ৮ টি ব্লকের ১৭ চক্রে রয়েছে ১১৮৪ টি প্রাথমিক বিদ্যালয়। সেখানে শিক্ষকের সংখ্যা ৪ হাজার ৫৯৯ জন। এই শিক্ষকের মাইনে বা বেতন প্রদানে ব্যয় হয় ১২ কোটি টাকা। ডাইরেক্টার অফ স্কুল এডুকেশন থেকে তাদের বেতন সংক্রান্ত নথি আসে জেলা প্রাথমিক শিক্ষা সংসদে। সেখান থেকে তা ট্রেজারিতে যায়। এরপর শিক্ষকদের একাউন্টে মাইনে ঢোকে। কিন্তু গত ২৮ তারিখ সবার মাইনে হলেও প্রাথমিক শিক্ষকদের বেতন হয়নি বলে অভিযোগ। ডাইরেক্টার অফ স্কুল এডুকেশন থেকে সেই টাকা এখনও এসে পৌঁছায়নি জেলা প্রাথমিক শিক্ষা সংসদে। অথচ শিক্ষা সংসদের সমস্ত কর্মী এবং বিদ্যালয়ের অশিক্ষক কর্মীদের মাইনে হয়েছে নির্দিষ্ট সময়েই। একই প্রতিষ্ঠানে এমন বৈষম্যের প্রতিবাদে আন্দোলনে নামছে বামপন্থী প্রাথমিক শিক্ষা সমিতি এবিটিএ-এর দক্ষিণ দিনাজপুর জেলা শাখা।




এবিষয়ে সংগঠনের জেলা সম্পাদক শংকর ঘোষ জানান, তারা বিষয়টি জানতে জেলা প্রাথমিক শিক্ষা সংসদে যান। মাইনের নির্দেশ সংক্রান্ত তথ্য বা মাইনে না হওয়ার বিষয়টি জানতে চান তারা। কিন্তু এই ব্যাপারে কিছুই জানা নেই বলে জানান কর্তৃপক্ষ। আগামী সোমবারের মধ্যেও তাদের মাইনে হবে না বলে জানাতে পেরেছেন। তাদের দাবি সকলকে একই সঙ্গে মাইনে দেওয়ার। এর আগে মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন ১ তারিখের মধ্যে প্রাথমিক শিক্ষকদের মাইনে হবে। কিন্তু তা হলনা।




শংকর বাবু আরও জানান, প্রায় ৮০ শতাংশ শিক্ষক নানা কাজে ব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে রয়েছেন। পয়লা তারিখে তাদের সেই কিস্তির টাকা দিতে হয়। কিন্তু এমন হলে তারা ঋণের টাকা জমা করতে পারবেন না ব্যাঙ্কে। এমনকি সংসার চালাতে ভয়ানক বিপদে পড়বেন তারা। তাই আগামী সোমবার তারা জেলা প্রাথমিক শিক্ষা সংসদে গিয়ে আন্দোলনে সামিল হবেন নির্দিষ্ট দিনে মাইনের দাবিতে।




এবিষয়ে জেলা স্কুল পরিদর্শক(প্রাথমিক) মৃণাল কান্তি রায় সিংহের সঙ্গে ফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও সম্ভব হয়নি। অন্যদিকে এবিষয়ে জেলা শাসক শরদ কুমার দ্বিবেদী জানান, এবিষয়ে তার কিছু জানা নেই। যা বলার ডিআই প্রাইমারি বলতে পারবেন।





You May Also Like

error: Content is protected !!