রামপুরহাটে জোট বাঁধল চিত্রগ্রাহকরা




বীরভূম,১৯ সেপ্টেম্বর:-বিয়ের ভিডিও ক্যাসেটে গান ঢোকাতে গেলে চিত্রগ্রাহকদের বছরে দিতে হবে মোটা টাকা। না হলে গান নকল করার অভিযোগে হানা দেওয়া হবে চিত্রগ্রাহকের দোকানে। ক্যাসেট প্রস্তুতকারি বিভিন্ন সংস্থার কাছ থেকে এমনই হুমকি পেয়ে এবার জোট বাঁধল রামপুরহাট মহকুমার চিত্র গ্রাহকরা। নাম দেওয়া হয়েছে রামপুরহাট সাবডিভিশন ফটোগ্রাফার এসোসিয়েশন।




রামপুরহাট মহকুমায় প্রায় একশো জন চিত্রগ্রাহক রয়েছেন। যারা বিয়ে বাড়িতে ভিডিও ছবি তুলে বিভিন্ন গান দিয়ে ক্যাসেট তৈরি করে পাত্রপাত্রির পরিবারের হাতে তুলে দেন। এভাবেই শহরের শ’খানেক বেকার যুবক তাদের সংসার চালাচ্ছিলেন। কিন্তু কয়েকমাস ধরে কয়েকটি গানের প্রস্তুতকারী সংস্থা ওই সমস্ত চিত্রগ্রাহকদের পরিষ্কার জানিয়ে দিয়েছে তাদের রেকর্ড করা গান ব্যবহার করলে মোটা অঙ্কের টাকা দিতে হবে।

না হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এরই প্রতিবাদে বুধবার রামপুরহাটে চিত্রগ্রাহকদের একটি সভায় মিলিত হন তারা। সেখানে সুজয় সেনগুপ্তকে সভাপতি এবং পুস্পেন মণ্ডলকে সাধারণ সম্পাদক মনোনীত করা হয়। সেই সঙ্গে ১৭ জনের একটি কমিটি গঠন করা হয়। পুস্পেন বলেন, “বিভিন্ন ক্যাসেট কোম্পানি আমাদের পেটে লাথি মারার চেষ্টা করছে।

সব কম্পানিকে টাকা দিতে গেলে আমাদের ব্যবসা লাটে উঠবে। তাই আমরা সংগঠিত ভাবে আন্দোলনে নামার সিদ্ধান্ত নিয়েছি। প্রথমে শহরে একটি মৌন মিছিল করব। তারপর তিনটি মহকুমার চিত্রগ্রাহকরা মিছিল করে জেলা শাসকের কাছে স্মারকলিপি জমা দেব”।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!