ধনতেরাসের দিন থেকে ভোটের জন্য চাঁদা তোলা শুরু করেছে বিজেপি,তা-ও আবার নমো অ্যাপের মাধ্যমে




কলকাতা,১২ নভেম্বর :-ধনতেরাসের দিন থেকে ভোটের জন্য চাঁদা তোলা শুরু করেছে বিজেপি। তা-ও আবার নমো অ্যাপের মাধ্যমে। খোদ প্রধানমন্ত্রী মঙ্গলবার থেকে ১৫ দিন দলকে এই বিশেষ অভিযান চালানোর নির্দেশ দিয়েছেন নমো অ্যাপ এর মাধ্যমে ৫ টাকা থেকে হাজার টাকা পর্যন্ত চাঁদা তোলা যাবে। কিন্তু প্রযুক্তির মাধ্যমে চাঁদা তোলা হলেও আসলে সেজন্য মানুষের কাছে যেতে হবে কর্মীদের।




নিজের এলাকায় মানুষকে জড়ো করে চাঁদা দেওয়ার আবেদন করতে হবে নেতাদের। একসময়েকমিউনিস্ট পার্টিগুলির নেতা-কর্মীরা এভাবে বাড়ি বাড়ি ঘুরে চাঁদা তুলতেন। বন্যাত্রাণের টাকাও তোলা হত এভাবে। বিজেপিও এখন সে পথ নিচ্ছে।

বিরোধীরা অবশ্য কটাক্ষ করছে -কাঁড়ি কাঁড়ি টাকা রয়েছে বিজেপির, তাদের আবার টাকা তোলার কী দরকার? বিজেপি নেতারা বলছেন, আসলে এটি ভোটের কৌশল। টাকার থেকেও আবেগকে উস্কে দেওয়াটাই আসল লক্ষ্য। যেসব মানুষ গত কয়েক বছরে প্রতিশ্রুতি ভঙ্গের জন্য বিজেপি থেকে দুরে চলে গিয়েছেন, তাদের আবার ফিরিয়ে আনার চেষ্টা। সেই কারণেই ৫ টাকা থেকে হাজার টাকা চাঁদা নেওয়া হচ্ছে।

এ বার যিনি টাকা দেবেন, বিজেপির প্রতি আবেগটা থাকবে। তিনি নমো অ্যাপ ডাউনলোড করলে মোদীর সঙ্গে সরাসরি যোগসূত্র তৈরি হবে। কংগ্রেস অবশ্য এর পিছনে বিজেপির একটা গোপন উদ্দেশ্যেও দেখছে। সেটি হল, নমো অ্যাপে টাকা দিলে, কোনো ব্যক্তির নাম, মোবাইল নাম্বার চলে আসবে।

তার ভিত্তিতে বিজেপি একটি ডেটা ব্যঙ্ক তৈরি করবে। একবার চাঁদা দিলে তার মোবাইলে বিজেপির যাবতীয় প্রচার সামগ্রী আসতে থাকবে। সেই হিসাবে এক ঢিলে অনেক পাখি মারতে চাইছে বিজেপি।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!