গড়বেতার জীর্ণ পুরন্দর খালের সেতুতে ঝুঁকির পারাপার




পশ্চিম মেদিনীপুর, ১১ সেপ্টেম্বর:হাতে প্রান নিয়ে ঝুঁকির পারাপার চলছে জীর্ণ বাঁশের অস্থায়ী সেতুতে। পশ্চিম মেদিনীপুর জেলার গড়বেতার বেনাচাপড়ার পুরন্দর খালের অস্থায়ী জীর্ণ সেতুতে এই পারাপার নিত্য দিনের সঙ্গী হয়ে উঠেছে৷ এলাকাবাসীর অভিযোগ প্রশাসন কে জানিয়েও কাজের কাজ কিছুই হয়নি। তাই বাধ্য হয়েই এই ঝুঁকির পারাপার করতে হচ্ছে৷




গড়বেতার মায়তা ও বেনাচাপড়া দুই গ্রামের মাঝে রয়েছে এই পুরন্দর খাল। স্থানীয় সুত্রে জানা যায় এই খালটিতে একটি কাঠের সেতু ছিল। সেটাও অবস্থা খুব খারাপ ছিল। প্রায় একবছর আগে রাতের অন্ধকারে এই কাঠের সেতুটিতে কেউ আগুন লাগিয়ে দিয়েছিল। তাতে সেতুর কিছুটা অংশ ক্ষতিগ্রস্ত হয়। প্রশাসনের পক্ষ থেকে ও স্থানীয় পঞ্চায়েত দপ্তর থেকে পরিদর্শন করে মেরামতির আশ্বাস দিলেও তা মেরামত হয়নি বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। তাই তারা নিজেরাই বাঁশ দিয়েক্ষতি গ্রস্থ অংশ টি মেরামত করে অস্থায়ী ভাবে যাতায়াত করে। কারন এই সেতুর উপর দিয়ে প্রতিদিন আট থেকে দিশটি গ্রামের ছেলে মেয়েরা মায়তা স্কুল, গড়বেতা কলেজ যায়।

এছাড়াও প্রতিদিন অসংখ্য মানুষ এই অস্থায়ী সেতুর উপর দিয়ে যাতায়াত করে। স্থানীয় বাসিন্দারা জানান সাইকেল মোটর সাইকেল এবং হেঁটে ছাড়া পেরোনোর কোনো উপায় নেই। বাড়ি তৈরি বা অন্যান্য সামগ্রী গ্রামে আনতে হলে মাথায় করে নিয়ে এই সেতু পেরোতে হয়। ফলে তারা খুব সমস্যায় পড়েন। এমন কি সেতুটির অবস্থাও ভালো নয়। যে কোনো সময় বড়ো দুর্ঘটনা ঘটে যেতে পারে। তাই তাদের দাবী এই জীর্ণ সেতুটির পরিবর্তে স্থায়ী পাকার সেতু করে দেওয়া হোক।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!