বাগুলি কয়লা খনির ক্ষতিগ্রস্থ ও জমিহারাদের ক্ষতিপূরন, পুনর্বাসন ও স্থানীয়দের চাকরি দেওয়ার দাবিতে তৃণমূলের বিক্ষোভ




বাঁকুড়া,২৬ অগস্ট:বাগুলি কয়লাখনির ক্ষতিগ্রস্থ ও জমিহারাদের ক্ষতিপূরন , পুনর্বাসন ও স্থানীয়দের চাকরির দাবিতে আজ তৃণমূলের স্থানীয় নেতৃত্বরা কয়লাখনির দফতরে বিক্ষোভ দেখাল। আজ ওই বেসরকারি সংস্থার দফতর ঘেরাও করে রেখে বিক্ষোভে সামিল হয় স্থানীয় তৃণমূল নেতৃত্ব । কোলিয়ারি বন্ধ করে দিয়ে এলাকার অর্থনৈতিক পরিকাঠামো কে পিছিয়ে দেওয়া প্রধান উদ্দেশ্য বিজেপি সাংসদ সৌমিত্র খাঁয়ের দাবি তৃণমূলের।




বাঁকুড়ার বড়জোড়ার কাছে বাগুলি কয়লাখনি থেকে কয়লা উত্তোলনে একসময় যুক্ত ছিল ডিভিসি এমটা নামের একটি সংস্থা । বছর চারেক আগে কয়লা ব্লক বণ্টন দুর্নীতি সামনে আসার পর ওই সংস্থার কয়লা উত্তোলনের বরাত বাতিল হয়ে যায় । নতুন করে বরাত পায় মন্টে কার্লো নামের একটি সংস্থা । বেশ কিছুদিন হল ওই সংস্থা কয়লাখনি থেকে কয়লা উত্তোলনের কাজ শুরু করেছে । কিন্তু স্থানীয়দের অভিযোগ কয়লাখনির জমিদাতারা এখনও সঠিক ক্ষতিপূরন পায়নি ।বহু বাড়িতে বড় বড় ফাটল দেখা দিয়েছে । ক্ষতিগ্রস্থ স্থানীয় বাসিন্দাদের পুনর্বাসন দেওয়ার ব্যাপারে কোনোরকম ব্যবস্থা করেনি কয়লাখনির বরাত পাওয়া সংস্থা । এর পাশাপাশি তৃণমূলের বিক্ষোভকারীদের দাবি কয়লাখনি থেকে কয়লা পরিবহনের ক্ষেত্রে স্থানীয় পরিবহন ব্যবসায়ীদের অগ্রাধিকার দেওয়ার কথা থাকলেও বহিরাগত সংস্থাকে দিয়ে কয়লা পরিবহন করানো হচ্ছে ।

এরফলে এলাকার মানুষের কর্মসংস্থানের সুযোগ হাতছাড়া হচ্ছে । প্রসঙ্গত উল্লেখ্য চলতি মাসের তেইশ তারিখ বিজেপির কর্মী ও সমর্থকদের নিয়ে এই কোলিয়ারির অফিস চত্বরে বিক্ষোভ শামিল হয়েছিলেন বিষ্ণুপুর লোকসভা কেন্দ্রের সাংসদ সৌমিত্র খাঁ। তিনি বক্তব্য রাখতে গিয়ে স্থানীয় তৃণমূল নেতৃত্বের বিরুদ্ধে একাধিক গুরুত্বর অভিযোগ আনেন। আজকের এই বিক্ষোভ মঞ্চ থেকে সেই বক্তব্যের জবাবে সৌমিত্র কে একহাত নিলেন তৃণমূল নেতৃত্ব। বালি কয়লার পেছনেই তিনি সব সময় ছুটে বেড়ান বলেও সৌমিত্র কে খোঁচা তৃণমূলের । বিষয়টি আলোচনার মাধ্যমে সমাধানের আস্বাস দিয়েছে কয়লাখনি কর্তৃপক্ষ ।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!