ফের নাথু লা খুলে দেওয়ার সিদ্ধান্ত চিনের







ওয়েব ডেস্ক: ডোকলাম সংঘর্ষের জেরে গত বছর চিন বন্ধ করে দিয়েছিল কৈলাস-মানস সরোবর যাত্রা। সীমান্ত পরিস্থিতি উন্নত হওয়ার পরে ভারতীয় তীর্থযাত্রীদের জন্য ফের নাথু লা খুলে দেওয়ার সিদ্ধান্ত নিল চিন। এই নিয়ে গত কয়েক মাস ধরে বেজিং-এর সঙ্গে দৌত্য চালিয়ে গিয়েছে সাউথ ব্লক।







এই বছরের কৈলাস যাত্রার জন্য শীঘ্রই আবেদনপত্র সংগ্রহ করা শুরু করবে বিদেশ মন্ত্রক। সম্প্রতি লোকসভায় এই তথ্য জানিয়ে বিদেশ প্রতিমন্ত্রী ভি কে সিংহ বলেন, “গত ডিসেম্বরে ভারত এবং চিনের বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠকে সুষমা স্বরাজ প্রসঙ্গটি তোলেন। কয়েক পর্বের আলোচনার পর চিন রাস্তা খুলে দিতে রাজি হয়েছে।”

 




চিনের সঙ্গে আপাতত নরম এবং গরম – এই দ্বিস্তরীয় কূটনীতি নিয়ে এগোচ্ছে ভারত। দুই দেশের মধ্যে সাংস্কৃতিক এবং বাণিজ্যিক যোগাযোগ যাতে অব্যাহত থাকে, তার জন্য চেষ্টা করছে সাউথ ব্লক। কিন্তু কৌশলগত ক্ষেত্রে বহু বিষয়েই স্বার্থের ঠোকাঠুকি হচ্ছে। তবে ডোকলাম নিয়ে যুদ্ধংদেহি অবস্থান নেওয়ার পরে বেশ কিছু ক্ষেত্রে নিজেদের অবস্থান লঘু করতে বাধ্য হয়েছে প্রতিবেশী প্রশ্নে কোণঠাসা দিল্লি। এমন পরিস্থিতিতে মানস সরোবর যাত্রার প্রশ্নে সবুজ সংকেত সাময়িক স্বস্তি দিচ্ছে মোদী সরকারকে।








error: Content is protected !!