কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে সূচনা হল অত্যাধুনিক পরিষেবা




কলকাতা,২৭ ডিসেম্বর:কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে সূচনা হল অত্যাধুনিক পরিষেবা যুক্ত প্রসূতি বিভাগের লেবার রুম। (Obstetric High Dependency Unit)। আজ হাসপাতালে অত্যাধুনিক ৪৪ বেডের এই ইউনিটটির সূচনা করলে রাজ্যের শ্রম দপ্তরের প্রতি মন্ত্রী ও হাসপাতালের রুগী কল্যাণ সমিতির চেয়ারম্যান ডঃ নির্মল মাঝি।




মোট ৪৪ টি বেডের মধ্যে প্রসবের জন্য বরাদ্দ ১৪ টি বেড। এছাড়া ওয়ার্মার মেশিন দুটি। বাচ্চা জন্মগ্রহণের পর শিশুর শরীরে তাপমাত্রা ঠিক রাখার জন্য আধুনিক ওয়ার্মার মেশিনকে কাজে লাগানো হবে। অত্যাধুনিক বেড। যে বেডে আগে মা ও শিশুকে একসাথে রাখা হবে। আগে বাচ্চা জন্মগ্রহণের পর সেই বাচ্চাকে আলাদা বেডে রাখা হত। কিন্তু এবার বাচ্ছা জন্মগ্রহনের পর এক সাথেই দুইজনকে রাখা যাবে। এক সপ্তাহের মধ্যেই সমস্ত ইউনিট চালু হয়ে যাবে বলে জানিয়েছেন হাসপাতালের MSVP ইন্দ্রনীল বিশ্বাস।

প্রসুতি বিভাগের বিভাগীয় প্রধান পার্থ মুখোপাধ্যায় বলেন, “প্রসুতি বিভাগের কোনও রুগীর যদি অবস্থা খারাপ হয়ে যায়। তখন তারা এই ইউনিটে নিয়ে এসে উন্নত মানের চিকিৎসা পরিষেবা দেওয়া হবে। CCU ইউনিটের সুবিধা আমাদের বিভাগেই দিতে পারবো। কিন্তু যে রুগির অবস্থা খুবই খারাপ হয়ে যাবে। তাদের অত্যাধুনিক প্রসুতি বিভাগে নিয়ে গিয়ে চিকিৎসা করার সুযোগ পাওয়া যাবে। আগে এই ধরনের পরিষেবা এখানে পাওয়া যাতো না।

জেলা থেকে প্রসুতি বিভাগে অনেক খারাপ খারাপ রুগী আসে। সেই রুগিদের এই ইউনিটে নিয়ে এসে চিকিৎসা করা যাবে। এই অত্যাধুনিক ইউনিটে অক্সিজেন, প্রসের, প্লাস, রুগির শারীরিক অবস্থার পরিস্থিতি খুব সহজেই জানা যাবে। এই ইউনিটে একজন রুগীকে মেশিনের দ্বারা ২৪ ঘন্টা পর্যবেক্ষণ করা যাবে।

কিন্তু আগে হাসপাতালে এই ধরণের উন্নত মানের পরিষেবা ছিলও না। এছাড়া একটা ইউফিউশন পাম্পও আনা হয়েছে। এই সমস্ত যন্ত্রপাতি নামী বেসরকারি হাসপাতালে বহু টাকা খরচ করলেই তবেই এই সুবিধা পাওয়া যেত। কিন্তু এখন এই পরিষেবা একেবারে বিনামূল্যে মিলবে”




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!