ভারতে 4G’র গতি অনেকটাই কম, বলছে সমীক্ষা







ওয়েব ডেস্ক: মোবাইল কিয়স্কগুলিতে বড় বড় করে লেখা ফোর জি; অফারের বন্যা। গ্রাহকদের তুষ্ট করতে যে টেলিকম সংস্থাগুলি কতটা মরিয়া তার প্রমাণ দিতে সবসময় চলছে প্রতিযোগিতা। এ সবই ভারতীয় মোবাইল পরিষেবা জগতের আধুনিক চিত্র।




 

কিন্তু তাতেও ইন্টারনেটের স্পিড নিয়ে অভিযোগের শেষ ছিল না। ফোর জির গতি নিয়ে গ্রাহকদের যে সব অভিযোগ এত দিন শোনা যাচ্ছিল, তাতেই যেন সিলমোহর পড়ে গেল এই বার।




নেট স্পিড নিয়ে গ্রাহকদের অভিযোগ রয়েছে বলে জানিয়েছে ব্রিটেনের সংস্থা ওপেন সিগন্যাল। তাদের সাম্প্রতিকতম সমীক্ষায় ধরা পড়েছে ৭৭ দেশের মধ্যে ভারতেই সবচেয়ে কম ফোর জি নেটের গতি।




বিশ্বের গড় হিসেব বলছে, ফোর জি গতি গত ছ’‌মাসে ১৬.‌২ এমবিপিএস থেকে ১৬.‌৬ এমবিপিএস হয়েছে। সেখানে ভারতে গড় ডাউনলোড স্পিড মাত্র ৬.‌১ এমবিপিএস। গত ছ’‌মাসে প্রত্যেক দেশেই নেট স্পিড বেড়েছে। যদিও রিপোর্টে বলছে, কোনও দেশেই সর্বোচ্চ ফোর জি নেটের গতি ৫০ এমবিপিএস স্পর্শ করতে পারেনি।




সমীক্ষায় ধরা পড়েছে, সবচেয়ে বেশি গড় ফোর জি নেট স্পিড সিঙ্গাপুরে, ৪৫ এমবিপিএস। ওপেন সিগন্যালের মতে, এখনও ভারতে সবচেয়ে বেশি ফোর জি নেট গতি জিও–র। গত ছ’‌মাসে প্রায় ৫০ শতাংশ নেট গতি বেড়েছে তাদের। ৩.‌৯ এমবিপিএস থেকে তা বেড়ে দাঁড়িয়েছে ৫.‌৮ এমবিপিএসে। সে তুলনায় এয়ারটেল, আইডিয়া, ভোডাফোন বা বিএসএনএল এখন অনেকটাই পিছিয়ে।








error: Content is protected !!