রাজ্যের ১ম আইনি মেলা অনুষ্ঠিত হল দক্ষিণ দিনাজপুরে







হিলি, ৩১ জানুয়ারিঃ ভারতের সর্বোচ্চ ন্যায়ালয় সুপ্রিম কোর্টের জাতীয় আইনি পরিষেবা কর্তৃপক্ষের নির্দেশে এবং পশ্চিমবঙ্গ রাজ্য আইনি পরিষেবা কর্তৃপক্ষের অনুমোদন অনুযায়ী এই প্রথম দক্ষিণ দিনাজপুরের হিলিতে অনুষ্ঠিত হল এক দিনের আইনি পরিষেবা শিবির ও আইন মেলার। বুধবার হিলি রমানাথ হাই স্কুলে অনুষ্ঠিত হচ্ছে একদিনের আইন মেলা। এদিন অনুষ্ঠানের শুভ সূচনা করেন পশ্চিমবঙ্গ এসএলএসএ-র সদস্য সম্পাদক অজয় কুমার গুপ্ত, জেলা বিচারপতি সুদেব মিত্র, জেলাশাসক শরদ কুমার দ্বিবেদী, পুলিশ সুপার প্রসূন ব্যানার্জি সহ অন্যান্য আধিকারিক ও বিশিষ্টজন। আইন মেলায় মোট ১৮ টি স্টল রয়েছে। যেখান থেকে আইন বিষয়ক নানান পরামর্শ দেওয়া হচ্ছে।





 

আইন সম্পর্কে খুব একটা জ্ঞান খুব কম লোকের আছে। কোন রকম বিপদে পড়লে কি করণীয় তা বুঝতে পারেন না। কাউকে দত্তক নেওয়ার নিয়ম কি তাও হয়তো জানা নেই। এর ফলে অযথা হয়রানীর স্বীকার হতে হয় সাধারণ মানুষকে। তাই আইনি কি কি পরিষেবা আপনি পেতে পারেন বা ঠিক কি ভাবে আপনি আইনের সাহায্য পেতে পারেন তা জানাতে এই প্রথম দক্ষিণ দিনাজপুরের হিলিতে এক দিনের আইনি পরিষেবা ও আইন মেলার আয়োজন করা হয়েছে।




এই মেলায় সম্পূর্ণ বিনামূল্যে আইনি পরামর্শ প্রদান করা হবে। এছাড়াও সরকারি বিভিন্ন স্কিমের সুযোগ সুবিধা সম্পর্কিত আলোচনা। বিভিন্ন আইনি সমস্যার সমাধান কি করে সম্ভব কি বা তার প্রতিকার তাও এই মেলায় পরামর্শ দেওয়া হচ্ছে। সুপ্রিম কোর্টের জাতীয় আইনি পরিষেবা কর্তৃপক্ষের নির্দেশে এবং পশ্চিমবঙ্গ রাজ্য আইনি পরিষেবা কর্তৃপক্ষের অনুমোদন ক্রমে এই প্রথম দক্ষিণ দিনাজপুরের আইনি মেলার আয়োজন করেছে দক্ষিণ দিনাজপুর জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষ।




এবিষয়ে চাইল্ড লাইনের জেলা কো অর্ডিনেটর তথা জেলা আইনি পরিষেবার সঙ্গে ওতপ্রোতভাবে যুক্ত সুরোজ দাস জানান, সরকারের বিভিন্ন যে স্কিম গুলো রয়েছে তা না জানার ফলে সেই সব সুযোগ সুবিধা থেকে সাধারণ মানুষ বঞ্চিত হচ্ছে। এছাড়াও সাধারণ মানুষের আইনি এর প্রতি ভিতি থাকার ফলে তারা আইনি পরিষেবা গুলো ঠিক ঠাক পায় না। সুপ্রিম কোর্টের নির্দেশে এই মেলা ও আইনি পরিষেবার আয়োজ করা হয়েছে। পশ্চিমবঙ্গের মধ্যে দক্ষিণ দিনাজপুরে এই প্রথম মানুষের মধ্যে আইনি সচেনতা বাড়াতে আইনি পরিষেবা শিবির ও মেলার আয়োজন করা হয়েছে।








You May Also Like

error: Content is protected !!