জলের সমস্যায় ভুগছে ইটাহারের মারনাই অঞ্চল




ইটাহার, ২০ মে: কথায় আছে জলই জীবন। প্রকট গ্রীষ্মের দাবদাহে এক বিন্দু জল তেষ্টা নিবারণের কাজ করে। আর গ্রীষ্মকাল পরতে না পরতেই সেই জলের সমস্যায় ভুগছে ইটাহার থানার মারনাই অঞ্চলের বেশ কয়েকটি গ্রাম। চাতক পাখির মত গ্রামের জলের ট্যাপ কলগুলির দিকে চেয়ে থাকতে হয় সাধারণ মানুষকে। জল কোনও দিন আসে আবার কোনও দিন আসে না। যখন আসে তখন গ্রামের মানুষের ভিড় পরে জলের ট্যাপ গুলোতে।




এলাকার বাসিন্দা ডলি দাস, কৃষ্ণ কর্মকার ও স্বপন কর্মকার জানান, দীর্ঘ দিনের সমস্যা গরম পড়তেই প্রতিবছর জলের গভীরতা কমে যায়। এমনিতেই সাধারণ কলে জল উঠে না। সরকারি ভাবে যে কয়েকটি গভীর নলকূপ রয়েছে তাতে বেশির ভাগ বিকল হয়ে পড়ে রয়েছে। আর বাকি যে কয়েকটি রয়েছে তা দিয়ে আবার জলের সঙ্গে আয়রন নির্গত হয়।

মারনাই, বোকডমা, শিরশই সহ এলাকায় পিএইচ দপ্তরের ট্যাপ কল এর পরিষেবা থাকলেও তাতেও রয়েছে সমস্যা। কেননা কোনও দিন দিনে একবার আবার কোনও দিন দুই বার জল আসে।

আবার যদি কোন দিন বিদ্যুৎ না থাকে তবে জলের কোন পাত্তা পাওয়া দায়। ফলে ট্যাপে জল আসলে বড় বড় পাত্রে জল মজুত করে রাখতে হয় বাড়িতে খাওয়া দাওয়ার জন্য। এই করতে গিয়ে আবার অনেকে জল না নিয়েই ঘুরে যান।

জামাকাপড়, বাসনপত্র, স্নান করা সমগ্র গ্রামের পুকুরে করতে হয়। ফলে বিশুদ্ধ পানীয় জলের কষ্ট লেগেই রয়েছে। স্থানীয় পঞ্চায়েত থেকে শুরু করে বিডিও কে জানিয়েও লাভ হয়নি।




You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!