মহিলা যাত্রীদের সুরক্ষা নিয়ে সচেতনতা অনুষ্ঠান নিউ কোচবিহার স্টেশনে




কোচবিহার, ১০ আগস্টঃ মহিলা রেল যাত্রীদের নিরাপত্তা বিষয়ে সচেতনতা মূলক অনুষ্ঠান হল নিউ কোচবিহার স্টেশনে। আজ নিউ কোচবিহার স্টেশনের রেল পুলিশ ও জিআরপির পক্ষ থেকে রেল যাত্রার ক্ষেত্রে মহিলাদের নিরাপত্তা বিষয়ে সচেতন করতে এই অনুষ্ঠান করা হয়। সম্প্রতি অসমের তিনসুকিয়া ডিভিশনে দুই মহিলা রেলযাত্রীকে ধর্ষণের ঘটনা ঘটে।




এরপরেই মহিলা রেল যাত্রীদের নিরাপত্তার বিষয়ে রেল পুলিশ ও জিআরপির পক্ষ এই ধরণের ঘটনা থেকে মহিলা যাত্রীরা কীভাবে নিজেদের রক্ষা করতে পারে, সেই বিষয়ে সচেতন করার উদ্যোগ নেওয়া হয়েছে। ট্রেনে মহিলা যাত্রীরা কোন রকম সমস্যায় পড়লে রেল পুলিশের টোলফ্রী নাম্বার ১৮২ নম্বরে যাতে তৎক্ষণাৎ যোগাযোগ করে সেই বিষয়ে এদিন প্রচার করা হয়। পাশাপাশি জিআরপির টোলফ্রি নম্বরে যোগাযোগ করলেও মহিলা যাত্রীরা তাদের সমস্যা ও বিপদ কাটিয়ে উঠতে পারবেন বলে এদিন জানান রেল পুলিশরা।

এদিনের অনুষ্ঠানে রেল পুলিশের এক আধিকারিক বলেন, “মহিলাদের উপর বাড়তে থাকা অপরাধ প্রতিরোধ করতে এই অভিযান চালানো হচ্ছে। এবছর রেল দপ্তর মহিলা ও শিশুদের নিরাপত্তার জন্য এই অভিযানের আয়োজন করেছে। আমরা রেল পুলিশ ও জিআরপি মিলে মহিলাদের নিরাপত্তার বিষয়ে সচেতনতা অভিযান চালাচ্ছি।

আমরা জানাচ্ছি, ট্রেনে মহিলাদের সঙ্গে যদি কোন বাজে ব্যবহার, ইঙ্গিত বা অসভ্যতা মূলক ঘটনা হয় বা চেষ্টা করা তাহলে তারা আমাদের টোলফ্রি নম্বর ১৮২ নম্বরে জানাতে পারে। সেক্ষেত্রে আমরা সঙ্গে সঙ্গে ব্যবস্থা গ্রহণ করে তাদের নিরাপত্তার দিকটি দেখতে পাব। সম্প্রতি অসমে দুই মহিলা যাত্রীর সঙ্গে ধর্ষণের ঘটনার ঘটে যাওয়ায় মহিলাদের যাত্রার ক্ষেত্রে নিরাপত্তা বিষয়ে সচেতনতা করা হচ্ছে।”




You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!