পুরীর জগন্নাথ মন্দিরের প্রবেশাধিকার নিয়ে বিরোধিতা বিশ্বহিন্দু পরিষদের




ওয়েবডেস্ক, ১০জুলাই: কিছুদিন আগেই সুপ্রিম কোর্ট পুরীর জগন্নাথ মন্দিরে অন্যান্য সকল ধর্মের মানুষজনদের প্রবেশাধিকারের অনুমতি দিলেও এই প্রস্তাবের তিব্র বিরোধীতা করেন গোবর্ধন পীঠের শঙ্করাচার্য স্বামী নিশ্চলানন্দ সরস্বতী ও পুরীর রাজা দিব্য সিংহ দেব। তাছাড়াও বিশ্বহিন্দু পরিষদের পক্ষ থেকেও এই প্রস্তাবের তীব্র বিরোধীতা করা হয়।




যদিও সুপ্রিম কোর্টের তরফ থেকে মন্দির কতৃপক্ষদের এবিষয়ে ভেবে দেখার আবেদন জানানো হচ্ছে। এই রীতি বদলের বিষয়ে আপত্তি জানিয়ে শঙ্করাচার্য জানিয়েছেন, “সনাতন ধর্মের প্রাচীন প্রথা ভেঙে দিয়ে শ্রী জগন্নাথ মন্দিরে সবার প্রবেশের প্রস্তাব আমাদের কাছে গ্রহণযোগ্য নয়। এতে হিন্দুধর্মের পবিত্রতা, মন্দিরের শুচিতা নষ্ট হবে।”

এ বিষয়ে পুরীর রাজা বলেছেন, প্রতি বছরই রথযাত্রার সময়ে জগন্নাথ, বলরাম ও সুভদ্রার মূর্তি বাইরে বার করা হয় এবং সেইখানে সকল ধর্মের মানুষেরাই উপস্থিত থাকেন তারা সকলেই জগন্নাথ দেবের আশির্বাদ পান। মন্দিরের কর্তৃপক্ষেরা এবিষয়ে সম্পূর্ণ সিধান্ত নেবেন।

ফিরোজ গান্ধীকে বিয়ে করার ফলে একসময়ে ইন্দিরা গান্ধীকেও এই মন্দিরে ঢুকতে দেওয়া হয়নি। ধর্মীয় ভাবাবেগ যাতে নষ্ট না হয় সেই কারণেই সেই সময়ে মন্দির কর্তৃপক্ষের এই দাবীও মেনে নিয়েছিলেন স্বয়ং শ্রীমতি গান্ধীও। এই মামলার পরবর্তী শুনানি ৫ সেপ্টেম্বর।




You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!