মহামারী করোনা ভাইরাসকে নিয়ে হাহাকার, সেই সময় জন্ম নিল এক নতুন ভাইরাস ‘হান্টা’




এই মুহূর্তে ,২৪ মার্চ:সারা বিশ্ব জুড়ে চলছিল মহামারী করোনাভাইরাসকে নিয়ে হাহাকার।মারা যাচ্ছে সত সত মানুষ।সেই সময় জন্ম নিল এক নতুন ভাইরাস ‘হান্টা’। এর পুরো নাম ‘hantavirus pulmonary syndrome’।
সকলেই আমরা ইতিমধ্যে জেনে গিয়েছি করোনাভাইরাসের সৃষ্টি চীনের ‘Wuhan’ শহরে,এইখান থেকে ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। কিন্তু করোনাভাইরাসেই থেমে থাকেনি চীন,করোনার পর একটি নতুন ভাইরাসের আবিষ্কার ঘটল চীনে। ভাইরাসটির নাম হান্টা।




‘Global times’ এর রিপোর্ট অনুযায়ী চীনের’Yunnan’ শহরে একজন ব্যক্তি বাসে করে ‘Shandong Province’ এ যাচ্ছিলেন এবং ঠিক সেই সময় তিনি এই হান্টা নামক ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা যান।পরে টেস্ট করতে গিয়ে তার শরীরে অস্তিত্ব মেলে এই ভাইরাসটির।বিশ্বের প্রথম এই ব্যক্তি যিনি এই নতুন ভাইরাসটির শিকার হন এবং মারা যান,তার সাথে থাকা সকলকে টেস্ট করানোর জন্য পাঠানো হয়েছে।ইতিমধ্যে জানা গিয়েছে আরো ৩জন আক্রান্ত হয়েছেন।
কি এই হান্টা ভাইরাস?কোথা থেকে হল এর উত্পত্তি?কি করে নিজেদের বাঁচানো যায়?তবে কি করোনার পর এই নতুন ভাইরাসটি শেষ করে দেবে মানব জাতিকে?
আমেরিকাতে এই ভাইরাস পরিচিত ‘new world hantavirus’ , এবং বাকি জায়গায় এর নাম ‘old world hantavirus’,এটি সাধারণত বেশি পাওয়া যায় ইউরোপ এবং এশিয়া তে,CDA র প্রতিবেদন অনুযায়ী এই তথ্যই আপাতত পাওয়া যায়।বিশ্ব কেন্দ্রীয় স্বাস্থ্যবিভাগের প্রতিবেদন অনুযায়ী জানা গিয়েছে সাধারণত ইঁদুরের মল থেকে ছড়িয়ে এই ভাইরাসটি আমাদের শরীরে প্রবেশ করে।করোনা ভাইরাসের যেখানে মৃত্যুর হার ২ থেকে ৩ শতাংশ,সেখানে হান্টা ভাইরাসের মৃত্যুর হার ৩৮ শতাংশ।এই রোগটির ক্ষেত্রেও করোনার মতনই সিম্পটম দেখা যায়।জ্বর, সর্দি থাকে তাছাড়াও এর ক্ষেত্রে পেট সংক্রান্ত গণ্ডগোল,দুর্বলতা ও মাথা ঘোরার মতো বিষগুলিও দেখা দিতে পারে।সর্বশেষ মানুষ ফুসফুসের সংক্রমণ হয়ে মারা যান।এই ভাইরাসটি বায়ুবাহিত রোগ নয়৷কিন্তু এর মরণ ক্ষমতার জন্য বিষয়টি মারাত্মক ভয়ের।

এখনও পর্যন্ত করোনার কোনো ওষুধ বের করতে পারিনি বিজ্ঞানীরা এর উপর আবার এই নতুন ভাইরাসের সংক্রমণ।বিজ্ঞানীরা চেষ্টা করছে করোনার সাথে সাথে এই হান্টার ও ওষুধ বের করার।এই ভাইরাসটি এখনো পরীক্ষার অধীনে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!