ঘরোয়া উপায়ে ডেঙ্গি মুক্তি ; বেশি করে খান পেঁপে

ওয়েব ডেস্কঃ পশ্চিমবঙ্গে এ বছর ডেঙ্গিতে মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি l কেন্দ্রীয় সরকার এমনই একটি উদ্বেগজনক রিপোর্ট পেশ করেছে l এখন পর্যন্ত ডেঙ্গির থাবায় পশ্চিমবঙ্গে ২২ জনের মৃত্যু হয়েছে বলে কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্টে প্রকাশ করা হয়েছে l

তবে, শুধু এ রাজ্যেই নয়, দিল্লিতেও থাবা বসিয়েছে ডেঙ্গি। ছাড় পায়নি মুম্বইও l কী করে ডেঙ্গির হাত থেকে নিস্তার পাওয়া যাবে, সে বিষয়ে এখনও মেলেনি সঠিক কোনও দিশা । আবিষ্কার হয়নি কোনও প্রতিষেধকেরও । ফলে ডেঙ্গি নিয়ে বেশ চিন্তায় রয়েছে স্বাস্থ্য মন্ত্রক ।
ঘরোয়া উপায়ে বেশ কিছু পদ্ধতিতে মিলতে পারে ডেঙ্গির মত প্রাণঘাতী রোগ থেকে মুক্তি । যার মধ্যে অন্যতম হলো, ছাগ দুধ এবং পেঁপে । ছাগ দুধে ডেঙ্গি মুক্তির খবরে রাজ্যের বাইরে বেশ কিছু জায়গায় ইতিমধ্যেই ওই দুধ-এর দাম ক্রমশ উর্ধ্বমুখী ।

পেঁপে : ডেঙ্গির ছোবলে দিল্লিতে পেঁপে পাতার দামও ক্রমশ চড়ছে l জানা যাচ্ছে, পেঁপে পাতার নির্যাস থেকে তৈরি একটি ওষুধ এক ডেঙ্গি রোগীর ওপর প্রয়োগ করা হয়। এরপর থেকেই ওই ডেঙ্গি রোগী চিকিত্সায় সাড়া দিতে শুরু করেন বলে খবর। শুধু তাই নয়, পেঁপে পাতার নির্যাস বের করে, সেই জুস খেলে, ডেঙ্গি থেকে মিলতে পারে মুক্তি। তাই, ডেঙ্গির চিকিত্সায় পেঁপে একটি অন্যতম গুরুত্বপূর্ণ ওষুধ হিসেবে কাজ করে।
নিম পাতা : নিম পাতার নির্যাস খেলে মিলবে ডেঙ্গি থেকে মুক্তি। প্রতিদিন যদি, বেশ কয়েকটি নিম পাতা ভালো করে ধুয়ে চিবিয়ে খাওয়া যায়, তাহলে উপকার মিলবে ।
nim-diba1

ছাগ দুধ : শোনা যাচ্ছে, ছাগ দুধ খেলে নাকি শরীরে প্লেটলেটের সংখ্যা বাড়ে। কিন্তু, আদতে বিষয়টির কোনও বৈজ্ঞানিক ভিত্তি রয়েছে কিনা, সে বিষয়ে নেই কোনও সঠিক তথ্য ।
ধনে পাতা : কাচা ধনে পাতাও উপসম করতে পারে ডেঙ্গির। প্রতিদিন বেশ কিছু ধনে পাতা খেলে ডেঙ্গির মত মারণ জ্বর থেকে মুক্তি মিলবে।

পুদিনা পাতা : ডেঙ্গি উপসমে কাজ দেয় পুদিনা পাতাও । পাশাপাশি, তুলশি পাতা গরম জলে ভালো করে ফুটিয়ে তারপর সেই জল পান করলেও মিলতে পারে ডেঙ্গি থেকে মুক্তি।

জল : সর্বোপরি ডেঙ্গি সরাতে জলের বিকল্প নেই । প্রতিদিন বেশি করে জল পান করলে শরীর থেকে দুষিত পদার্থ নির্গত হবে। জল শরীরের তাপমাত্রাকে সঠিক রাখে এবং মাথা ব্যথা, পেশীতে টান ধরা এবং জ্বর থেকে দেয় মুক্তি ।

dengi-diba11সূত্রঃ ইন্ডিয়া ডট কম


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *